২০২৩ বিশ্বকাপ বাছাই পর্বে বাংলাদেশের প্রতিপক্ষ আট দল

224

২০১৯ বিশ্বকাপ এবারের আসরে ১০টি দল খেলছে। দশটি দলের মধ্যে র‍্যাংকিংয়ে শীর্ষে থাকা আটটি দল সরাসরি বিশ্বকাপে সুযোগ পেয়েছিল। বাকি দুটি দলকে খেলতে হয়েছে বাছাই পর্ব। তবে আগামী ২০২৩ বিশ্বকাপে থাকছেনা সেই সুযোগ। বাছাই পর্ব খেলতে হবে সব দলকেই। বিশ্বকাপ বাছাই পর্ব শুরু হবে আগামী মে মাসে। ১৩টি দল বাছাই পর্বের সুপার লিগ খেলবে।

এই ১৩ দলের মধ্য থেকে প্রতিটি দল আটটি দলের বিপক্ষে বাছাই পর্বের সিরিজ খেলবে। এই ৮টি সিরিজের ফলাফলের উপর নির্ভর করবে আয়োজক দেশ ছাড়া কোন ৭টি দল বিশ্বকাপে সরাসরি খেলবে। বিশ্বকাপ বাছাই পর্বের সুপার লিগ শেষ হবে ২০২২ সালের মার্চ মাসে।

দুই বছর ধরে চলা এই বাছাই পর্বের বাইরে দলগুলো নিজেদের ইচ্ছামত অন্যান্য দলের সাথে সিরিজ আয়োজন করতে পারবে। সেই সিরিজের প্রভাব বাছাই পর্বে পড়বে না।

এই সময়ে বাংলাদেশ যে আটটি সিরিজ খেলবে সেগুলো হল- আফগানিস্তান, ইংল্যান্ড, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যান্ড, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ে।

এই আটটি সিরিজের মধ্যে- আফগানিস্তান, ইংল্যান্ড, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজের সিরিজ হবে বাংলাদেশের মাটিতে। আয়ারল্যান্ড, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ের সিরিজ হবে বিদেশের মাটিতে।