হাড়ের ব্যথা কমায় তিলের তেল

40
ছবি: সংগৃহীত

আমাদের দেশের পরিচিত একটি শস্য হলো তিল। তিল থেকে তৈরী হয়ে থাকে তিলের তেল। তিলের তেল মানবদেহের জন্য ভীষণ রকমের উপকারী।

তিলের ব্যবহার আমরা অনেক কাজে করে থাকি। বহুকাল আগে থেকেই এই তেল ব্যবহৃত হয়ে আসছে।

তিল এশিয়ার নানা জায়গায় চাষ করা হয়ে থাকে। এশিয়া ছাড়াও এই শস্য দক্ষিণ ভারত, চীন, কোরিয়ায় এটা চাষ করা হয়।

তিল থেকে পাওয়া এই তেল নিয়মিত খেলে আমাদের অনেক ধরনের শারীরিক সমস্যা দূর হয়ে যায়।

প্রাকৃতিক ভাবে এই তেলে আছে আশ্চর্য্যজনক অনেক গুণ।

জেনে নেওয়া যাক তিলের তেল আমাদের শরীরে কিভাবে উপকার করে থাকে-

উপকারিতা
রাতকানা রোগ প্রতিরোধ করে
তিলের তেল নাইটব্লাইন্ড এর ক্ষেত্রে কার্য্যকরী ভূমিকা পালন করে থাকে। এটি আমাদের চোখের জন্য দারূণ উপকারী। নিয়মিত তিল তেল খেলে চোখের বিভিন্ন সমস্যা দূর হয়। এটি আমাদের দৃষ্টিশক্তি প্রখর করে এবং চোখে ছানি পড়তে দেয় না।

হাড়ের ব্যথা কমাতে সাহায্য করে
তিলের তেল হাড়ের ব্যাথানাশক হিসেবে পরিচিত। আমাদের শরীরে যেকোন স্থানে যেকোন কারণে ব্যাথা হলে এই তেল দিয়ে ম্যাসাজ করলে নিমিষেই ব্যাথা ভালো হয়ে যায়। এছাড়াও এই আমাদের লিভারের জন্য ভীষণ রকমের উপকারী। এটি আমাদের লিভার নষ্ট হওয়ার থেকে রক্ষা করে। তিলের তেল নিয়মিত খেলে হাড়ের জয়েন্ট পেইন কমায়।

ক্যান্সার বা টিউমার প্রতিরোধ করে
তিলের তেলে রয়েছে ম্যাগনেসিয়াম ও ফসফেট যা আমাদের শরীরের জন্য খুবেই উপকারী। ক্যান্সার ও টিউমারের মত মরণব্যাধির হাত থেকে বাঁচায় এই তেল। একই সাথে এটি আমাদের শরীরের ক্যান্সার বা টিউমার কোষের জন্ম প্রতিহত করে।

দাঁত মজবুত করে ও মুখের দুর্গন্ধ দূর করে
তেলে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম এবং জিঙ্ক পাওয়া গিয়েছে। ক্যালসিয়াম আমাদের শরীরের হাড়ের গঠনে সাহায্য করে এবং হাড়কে মজবুত রাখে। একই সাথে এটি আমাদের হাড় ক্ষয়ে যাওয়ার হাত থেকে বাঁচায়। নিয়মিত তিলের তেল খেলে আমাদের দাঁত মজবুত হয়। এছাড়াও এটি দাঁতে ক্ষয় হয়ে যাওয়া বা মুখের দুর্গন্ধ হওয়া থেকে বিরত রাখে।

উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ করে
তিল সহজে আমাদের শরীরকে গরম করতে পারে। তাই শীতকালে এটি শরীরের জন্য খুবই ভালো। এতে থাকা অক্সিডেসান ও নানা রকমের প্রোটিন আমাদের শরীরে পুষ্টির যোগান দেয়। উচ্চরক্ত চাপ নিয়ন্ত্রণে রাখে এবং মানসিক দুশ্চিন্তা মুক্ত রাখে।

চুলের রুক্ষভাব দূর করে
তিলের তেলে রয়েছে ভিটামিন ডি, ই, এবং অনেক উপকারী সব উপাদান। চুলের জন্য তিলের তেলের এসব উপাদান খুবই উপকারি। তিলের অনেক উপকারী সব উপদান আমাদের মাথার ত্বক সুস্থ্য রাখে এবং চুলের গোড়ায় প্রয়োজনীয় পুষ্টির যোগান দেয়। এছাড়াও অকালে চুল পড়ে যাওয়া, খুশকি, চুলের রুক্ষভাব দূর করতে এই তেলের কোন তুলনা হয়না। একই সাথে তিলের তেল নিয়মিত খেলে চুল আরও বেশী মজবুত এবং উজ্জ্বল হয়ে ওঠে।

সূত্র: আয়ুর্বেদিক টিপস