সাইনাস ভালো রাখবেন যেভাবে

13
ছবি: সংগৃহীত

সাইনাস দেহের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। শরীরের এই অঙ্গ মূলত বাতাস চলাচলে সাহায্য করে। নাকের হাড় বাঁকা থাকলে এই সমস্যা হয়। আবার অ্যালার্জির কারণেও সাইনোসাইটিস হয়। সুস্থ থাকার জন্য তাই সাইনাস ভালো রাখতে হবে। জেনে নিন যেভাবে ভালো রাখবেন সাইনাস।

প্রচুর ফল খান
সাইনাস সামলাতে দেহের ময়েশ্চারের (আর্দ্রতা) পরিমাণ বাড়াতে হয়। এর জন্য বেশি বেশি খেতে হবে তরলজাতীয় খাবার। এ জন্য বিশেষজ্ঞরা যত বেশি সম্ভব ফল খেতে বলেন। এতে শরীর পুষ্টিও পাবে, আবার সাইনাসের ব্যথাও নিয়ন্ত্রণে আসবে।

আরাম করুন
স্রেফ চুপচাপ বসে থাকুন। সব ধরনের পেরেশানি বাদ দিন। বিছানায় গা এলিয়ে দিন। আরাম করুন।

লেবু ও মধুর জুস
এক চামচ মধু নিন। এতে রয়েছে অ্যান্টিসেপটিক। আরো নিন অর্ধেকটা লেবুর রস। এটি ভিটামিন সি-র উৎস। এরপর লেবুর রস ও মধু সামান্য গরম পানিতে মিশিয়ে নিন। এটা হার্বাল চায়ের মতোই কাজ করে। সাইনাস কমে আসবে।

মুরগির স্যুপ
ঠাণ্ডা-সর্দিতে এমনিতেই বেশ কার্যকর মুরগির স্যুপ। তাই সাইনাসের জন্যও এর জুড়ি নেই। তাই মুরগির স্যুপ খান আর আরামে থাকুন।

বালিশ
নাক বন্ধ থাকলে শ্বাস-প্রশ্বাসে সমস্যা হয়। এ ক্ষেত্রে বালিশের সহায়তা নিতে পারেন। বিছানায় কয়েকটি বালিশে হেলান দিয়ে শুয়ে থাকুন। এতে শ্বাস গ্রহণে আরাম পাবেন।

হিউমিডিফায়ার
বেডরুমে একটি হিউমিডিফায়ার ইনস্টল করে নিন। এর মাধ্যমে কক্ষে ময়েশ্চারের মাত্রা নিয়ন্ত্রণে থাকবে। এতে ঘুমের সময় আরাম পাবেন।

নেতি পট পদ্ধতি
অনেক পুরনো এক পদ্ধতি। এর মাধ্যমে হালকা গরম পানিতে স্যালাইনের পানি নেওয়া হয়। নেতি পটের মাধ্যমে নাকের একপাশ দিয়ে পানি ঢুকিয়ে অন্য পাশ দিয়ে বের করে দিতে হয়। এ সময় মুখ খোলা রাখতে হয় নিঃশ্বাসের জন্য। এর মাধ্যমে সাইনাস থেকে বেশ মুক্তি মেলে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া