যেসব কারনে কমে না ওজন, জেনে রাখুন

33
ছবি: সংগৃহীত

অতিরিক্ত ওজন আমাদের কারোই কাম্য নয়। স্বাস্থ্য সচেতন সকলেই চাই সুন্দর ফিগার। কিন্তু অতিরিক্ত ওজন আমাদের সকল সৌন্দর্য্যকে নষ্ট করে দেয়। সৌন্দর্য্য ধরে রাখতে তাই চাই সচেতনতা আর নিয়ম মেনে চলা।

যেসব কারনে ওজন কমানোর চেষ্টা করেও আমরা ব্যর্থ হই সেসব জেনে নিন-

অতিরিক্ত ঘুম
অতিরিক্ত ঘুম আপনার ওজন বৃদ্ধিতে সাহায্য করে। আপনার শরীর যদি প্রয়োজনের অতিরিক্ত বিশ্রাম পায় তা আপনার শরীরে ক্যালোরি পোড়াতে ব্যর্থ হয়। যার ফলে আপনার অতিরিক্ত ওজন কমে না।

দ্রুত খাবার খাওয়া
আপনি খাবার যত বেশি চিবিয়ে খাবেন তত আপনার পেট ভরা লাগবে। কমপক্ষে ১২ বার চিবিয়ে খাবার খাওয়া উচিত। খাবার চিবানোর সময় এক ধরনের পদার্থ বের হয় যা আপনার মস্তিস্কে পেট ভরে গেছে সেই সংকেত প্রদান করে থাকে। আপনার অভ্যাস যদি হয় খাবার না চিবিয়ে দ্রুত খাবার খাওয়া তবে আপনি চেষ্টা করেও কমাতে পারবেন না ওজন।

সকালের নাস্তা না করা
আপনি যদি মনে করেন সকালে না খেয়ে ওজন কমাবেন তাহলে আপনি সেটা ভুল করছেন। ঘুম থেকে উঠার দুই ঘন্টার মধ্য খাবার খাওয়া খুবই গুরুত্বপূর্ন। সকালের নাস্তা আপনার সারাদিনের কাজের শক্তি প্রদান করে থাকে। সকালের নাস্তায় ফ্যাট খাবার রাখার পরিবর্তে প্রোটিন সমৃদ্ধ খাবার রাখুন।

রাতের খাবার তাড়াতাড়ি খাওয়া
পুষ্টিবিদরা রাতের খাবার তাড়াতাড়ি খেয়ে ফেলতে বলেন। ঘুমাতে যাওয়ার দুই ঘন্টা আগে রাতের খাবার খান। কিন্তু আপানি যদি রাত বারোটায় ঘুমাতে যান আর রাতের খাবার সাতটায় খান তাহলে সেটা আপনার শরীরের জন্য ক্ষতিকর।

দীর্ঘক্ষণ না খেয়ে থাকা
আপনি যদি দীর্ঘক্ষণ না খেয়ে ওজন নিয়ন্ত্রণে রাখতে চান তাহলে সেটা আপনার শরীরের পক্ষে ক্ষতিকর হতে পারে। শুধু সালাত খেয়ে ডায়েট করা বুদ্ধিমানের কাজ নয়। সালাতের সাথে অবশ্যই আপনি কার্বোহাইড্রেট রাখুন।

সূত্র: আয়ুর্বেদিক টিপস