বিশ্বের সবচেয়ে বিপজ্জনক ১০ খেলা

17

বিপজ্জনক স্পোর্টসের মধ্যে অন্যতম হল হোয়াইট ওয়াটার রাফটিং। পানির উপরে খেলতে হয়। খরস্রোতা নদীতে একটি বোর্ডে অভিযান পরিচালনা করতে হয়। ওয়াটার রাফটিংয়ে আহত হওয়াটা এই খেলার স্বাভাবিক ব্যাপার।

বিএমএক্স : সাইকেল বা মোটর চক্র যা সাধারণভাবে বিএমএক্স হিসেবে পরিচিত। অত্যন্ত রোমাঞ্চকর চক্র খেলা এটি। খেলার থাকে বিপদের সম্ভাবনা।

ক্লাইম্বিং : ক্লাইম্বিং বা পর্বতারোহণ বেশ বিপজ্জনক একটি খেলা। পুরো অভিযানেই প্রতিমুহূর্তে থাকে মৃত্যুর হাতছানি।

স্ট্রিট লিউজ : রাস্তার উপর শুয়ে নির্দিষ্ট গতিতে চলতে হয়। বিপজ্জনক খেলার মধ্যে অন্যতম এটি। গতি ও ভারসাম্যের তারতম্য হলেই এই খেলায় আছে বিপদের সম্ভাবনা।

বিগ ওয়েভ সার্ফিং : পানির টেউয়ের সঙ্গে খেলতে হয় এই খেলা। ২০ ফুট উচ্চতার ঢেউয়ের সঙ্গে পাল্লা দিয়ে দুঃসাহসিক ওয়েভ সার্ফিং করে থাকেন অভিজ্ঞ সার্ফারা। খেলায় আছে বিপদের সম্ভাবনা।

বুল ফাইট : বিপজ্জনক খেলার মধ্যে আরও একটি অন্যতম খেলা হল বুল ফাইট। স্পেন, পর্তুগালের ঐতিহ্যবাহী খেলা এটি। ফ্রান্সের বেশকিছু জায়গায় বুল ফাইটের প্রচলন রয়েছে। তবে পড়ে গিয়ে এই খেলায় মারা যাওয়ারও আশঙ্কা থাকে।

কেভ ডাইভিং : অতল সাগরের তলদেশে গুহার ভিতরে দুঃসাহসিক অভিযান। অনেক সময় আলোর অভাবে পার্টনারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। কেভ ড্রাইভাররা কখনও দিকভ্রান্ত হয়ে যায়। অনেকে আবার অক্সিজেনের অভাবে প্রাণ হারান।

স্কুবা ডাইভিং : পানির গভীরে খেলতে হয় এই খেলা। স্কুবা ডাইভিংয়ে হাঙর বা ভয়ঙ্কর প্রাণীর আক্রমণের আশঙ্কা থাকে। তাছাড়াও গভীর জলের ভিতরে অনেক সময় থাকার কারণে স্পাইনাল কর্ড, ব্রেনের সমস্যা দেখা দেয়। এমনকি, অনেকে শ্বাসরুদ্ধ হয়ে মারাও যায়।

হেলি-স্কিং : খেলাটি খেলতে হয় বরফের সঙ্গে যুদ্ধ করে। এটি অফ ট্রায়াল স্নো-বোর্ডিং। খেলাটি প্রথমে হেলিকপ্টার দ্বারা পরিচালিত হয়। বরফের মধ্যে প্রচণ্ড বেগে ছুটতে হয় এই খেলায়। ফলে যেকোনো মুহূর্তে বরফ ধসে মৃত্যুর হাতছানি রয়েছে।

বেস জাম্পিং : বেস জাম্পিং হল উঁচু পাহাড়, বিল্ডিং, অ্যান্টেনা, স্প্যান থেকে প্যারাসুটের সাহায্যে ঝাঁপ দেয়া। এটি বিপজ্জনক খেলার অন্যতম। অনাকাক্সিক্ষত যেকোনো ঘটনা এড়াতে আমেরিকাসহ বিভিন্ন দেশ এই খেলাকে নিষিদ্ধ করা হয়েছে। নির্দিষ্ট কোনো সংগঠনের উদ্যোগ ছাড়া সাধারণত বেস জাম্পিং করতে অনুমতি দেয়া হয় না।