বিনা খরচে ৮০টি দেশকে ভ্রমণের ভিসা দিচ্ছে কাতার

77

গ্রীষ্ম উৎসব উপলক্ষে কাতার ভ্রমণের বিভিন্ন সুযোগ দিচ্ছে দেশটির সরকার। ৪ জুন থেকে ১৫ আগস্ট পর্যন্ত কাতারে বসবাসরত বিদেশিরা নিজেদের আত্মীয়স্বজন ও পরিবারের সদস্যদের কাতারে নিয়ে আসার সুযোগ পাবেন।

তাছাড়া নির্ধারিত এ সময়ে যে কেউ দেশটিতে ভিসা ছাড়া ভ্রমণ করতে পারবেন। বিশেষ করে কাতারে যারা বৈধভাবে অবস্থান করছেন তারা তাদের আত্মীয়-স্বজন, বন্ধু বা অন্য কোনো অতিথিকে বিনা খরচে ও কোনো ধরনের প্রতিবন্ধকতা ছাড়াই দেশটিতে নিতে পারবেন।

এ ব্যাপারে কাতার ন্যাশনাল টুরিজম কাউন্সিলের সেক্রেটারি জেনারেল আকব আল বাকের বলেন, ‘গ্রীষ্ম উৎসবকে আরো বেশি জনপ্রিয় করতে এই উদ্যোগ নেয়া হয়েছে। এখন যে কেউ কোনো ঝক্কি ছাড়াই এই নির্দিষ্ট সময়ের জন্য কাতারে আসতে পারবেন। তবে যে কয়টি দেশ কাতারের ওপর অবরোধ আরোপ করে রেখেছে তাদের নাগরিকদের জন্য এই সুবিধা প্রযোজ্য হবে না।’

তবে কাতারে বসবাসরত আত্মীয়স্বজন থাকলে তাদরে ক্ষেত্রে প্রয়োজন হবে—কাতারে আসা-যাওয়ার রিটার্ন টিকিট, কাতারে থাকা আবেদনকারীর পরিচয়পত্র এবং অতিথির সঙ্গে সম্পর্কের প্রমাণপত্র। সপরিবারে যারা ঘুরতে যাবেন তাদের বেলায় আসা-যাওয়ার রিটার্ন টিকিট, এক সঙ্গে ভ্রমণকারীদের মধ্যে পারস্পরিক সম্পর্কের প্রমাণ ও কাতারে থাকার জন্য হোটেল বুকিং লাগবে।

এর আগে গত ২০১৭ সালের জুন মাস থেকে সৌদি আরব, আরব আমিরাত, বাহরাইন এবং মিশর কাতারের ওপর অবরোধ আরোপ করে। বর্তমানে ৮০টি দেশের নাগরিকদের ভিসা ছাড়া কাতারে ভ্রমণের সুবিধা রয়েছে। এ তালিকায় বাংলাদেশের নাম না থাকলেও আগামী দুই মাসের বিশেষ এই কর্মসূচিতে অন্তর্ভূক্ত থাকবে।