বাইরে যাওয়ার আগে হাতব্যাগে যেসব নিতে ভুলবেন না

529

বাইরে বেরোনোর সময় হোক বা এমনি ঘুরতে যাওয়া, আমরা কম বেশি একটা ব্যাগ সবাই নিয়ে থাকি। দরকারে যাতে অসুবিধা না হয়। সবথেকে বেশি যে জিনিসটা আজকের দিনে ব্যাগে সবার আগে নি, সেটা হলো ফোনের চার্জার। এছাড়া টুকটাক দরকারী জিনিস। ছেলেদের ক্ষেত্রে এই টুকটাক জিনিস বলতে জলের বোতল, পেন কাগজ এসব নিত্য প্রয়োজনীয় জিনিস নিয়ে কাজ মিটে গেলেও মহিলাদের ক্ষেত্রে এই টুকটাক জিনিসের লিস্টটা খুব সহজে ছোট করা যায় না। ইচ্ছা না থাকলেও দরকারের তাগিদে নিতে হয় অনেক কিছু। যার মধ্যে প্রসাধনী জিনিসের দরকার অনেকটাই বেশি হয়। কিন্তু অনেক সময়েই অনেকে বুঝতে পারেন না ঠিক কি কি নেওয়া উচিত। ফলে হাতব্যাগে প্রয়োজনীয় জিনিসের সাথে অপ্রয়োজনীয় জিনিসের ভিড় বাড়তে থাকে। কোন কোন জিনিস অবশ্যই আপনার হাতব্যাগে রাখবেন, কোন কোন প্রসাধনী জিনিস বাইরে বেরোলে কাজে লেগে যাবে, আপনাদের জন্যে আজ রইলো তার খোঁজ।

১. লিপ বাম
লিপবাম এমন একটা জিনিস যা যেকোনো মেয়ের সবসময় কাজে লাগতে পারে। এটা মনে হয় প্রথম জিনিস যেটা একটা বাচ্চা মেয়ের কাছেও পাওয়া যাবে। আমাদের শরীরে ঠোঁট খুব সংবেদনশীল। অল্প ওয়েদার পরিবর্তন হলে ঠোঁট শুকিয়ে যায় বা ফেটে যায়। এই সমস্যাকে ঠেকাতে হলে লিপবাম একান্ত জরুরী।

২. হ্যান্ড ক্রিম
কথা বলতে গিয়ে হোক বা কারুর সাথে প্রথম আলাপ, আপনার হাত অবশ্যই কারুর নজরে আসবেই। আর সেই হাত যদি শুষ্ক, রুক্ষ হয় তাহলে শুরুতেই সকলের চোখ সেদিকে যাবে। এর জন্যে আপনার ব্যাগে হ্যান্ড ক্রিম বা ময়েশ্চারাইজার থাকা জরুরি। এখন বাজার চলতি কিছু লোশন পাওয়া যায় যাতে ময়েশ্চারাইজারের কাজও হয় আবার পারফিউম মেশানো থাকে।

৩. প্রেসড পাউডার, ফাউন্ডেশন
গাড়িতে হোক, ট্রেন বা ট্যাক্সি, এই পাউডার এবং ফাউন্ডেশনের জুড়ি মেলা ভার। যখন হাতে একদম সময় নেই অথচ নিজের মুখের জেল্লা আনতে একটু মেকআপ দরকার, এদের একটু ব্যবহারে আপনাকে নতুন চেহারা এনে দেবে। এবার অফিস ফেরত পার্টি হোক বা শেষ বেলার মিটিং, নিজেকে সহজেই আকর্ষণীয় করতে শুধু সময়ের অপেক্ষা।

৪. কনসিলার
অনেক সময় এটা হয় যে মুখের অযথা দাগ, চোখের নিচের কালো ছোপ, বা ব্রণর দাগ লুকানোর দরকার পড়ে। ফাউন্ডেশনে সেই দাগ পুরোপুরি ঢাকা সম্ভব হয়না। সেক্ষেত্রে একটু কনসিলার লাগিয়ে নিন আর পরিবর্তন চোখে পড়ার মতো। জায়গা বেশি না নেওয়ার জন্যে আপনার হাতব্যাগে বেশি জায়গাও নেয় না।

৫. লিপস্টিক
সবথেকে দরকারী প্রসাধন গুলোর মধ্যে একটা হলো লিপস্টিক। এর একটু ছোঁয়া আপনার ঠোঁটকে শুধু আকর্ষণীয় করে তোলে না, আপনার পুরো ব্যক্তিত্বকে একইসাথে প্রভাবিত করে।

৬. মাসকারা
অনেক সময় নিজেকে সাজিয়ে বাইরে বেরোলেন, বৃষ্টি হোক বা নিজের অসাবধানতা, চোখে হাত লাগলে মাসকারা নষ্ট হয়ে যায়। নতুন করে লাগানোর দরকার পড়ে। তাই চেষ্টা করুন ব্যাগে মাসকারা নিজের সঙ্গে নিয়ে যাওয়ার।

৭. পারফিউম
নিজের হাতব্যাগে প্রয়োজনীয় সব প্রসাধন রাখলেন অথচ পারফিউম রাখলেন না, তো আপনার ব্যাগটা গুছানো অসম্পূর্ণ রয়ে গেলো। বাড়ি থেকে পারফিউম দিয়ে বেরোলেও অ্যালকোহল থাকার কারণে তা আস্তে আস্তে হালকা হতে থাকে। ঘামের গন্ধ যাতে আপনাকে বা আপনার সহযাত্রী বা সহকর্মীকে বিব্রত না করে, তার জন্যে ছোট একটা পারফিউম অবশ্যই ব্যাগে রেখে দিন।

৮. ব্লটিং
পেপার বাইরের রোজকার দূষণের সাথে আমরা কেউ অপরিচিত না। যতই পরিষ্কার হয়ে বেরোই না কেন, বাইরের দূষণ আপনার চেহারাতে ছাপ ফেলবেই। নিজের রুমাল দিয়ে মুখের নোংরা মুছতে গিয়ে পুরো মেকআপ মুছে ফেলার থেকে ব্যাগে ব্লটিং পেপার রেখে দেওয়া ভালো। অতিরিক্ত ঘাম হালকা ছোঁয়ায় তুলে দিতে এর জুড়ি মেলা ভার।

৯. টুথব্রাশ
অফিসের কাজ সব শেষ করে খেতে বসলেন, বা কোন অনুষ্ঠানে বা পার্টিতে গেলেন, খেতে বসে অনেকেরই হয় যে মুখে বা দাঁতের ফাঁকে কিছু খাবার আটকে গেলো। সেই অস্বস্তি নিয়ে পুরো সময়টা কাটানোর থেকে ভালো সেটা বের করা। ব্যাগে ছোট একটা টুথব্রাশ থাকলে এই কাজটা অনেকটাই সহজ হয়ে যায়। এরসাথে চাইলে নিজের প্রয়োজন অনুযায়ী আরো কিছু রাখতে পারেন। নিজের মেকআপ ঠিক রাখার জন্যে বা নিজের ভাবমূর্তি সবার সামনে ঠিক ভাবে মেলে ধরার জন্যে একটা গোছানো হাতব্যাগ যদি আপনাকে সাহায্য করতে পারে, তো ক্ষতি কিসের!