বাংলাদেশ এখন ক্রিকেটের ব্র্যান্ড: টেন্ডুলকার

169

আইসিসি ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপে বিদায় নিশ্চিত হয়ে গেল বাংলাদেশের। বাংলাদেশের শেষ চারের আশা গুঁড়িয়ে বিশ্বকাপের সেমি-ফাইনাল নিশ্চিত করল ভারত। বার্মিংহামে মঙ্গলবার ২৮ রানে জিতে যায় ভারত।

ভাগ্যের লিখন ও নিজেদের ছোট ছোট ভুলের কারণে বিশ্বকাপ থেকে ছিটকে পড়লেও পুরো ক্রিকেট বিশ্বের মন ঠিকই জয় করে নিয়েছে টাইগাররা। পুরো টুর্নামেন্টে নিজেদের সামর্থ্যের প্রমাণ দিয়ে এরই মধ্যে সাবেক ক্রিকেট তারকা হতে শুরু করে ভক্ত-সমর্থকদের প্রশংসার জোয়ারে ভেসেছেন সাকিব-মুশফিকরা।

আর সেই তালিকায় যোগ দিলেন স্বয়ং ভারতের কিংবদন্তী ক্রিকেটার শচিন টেন্ডুলকার। পুরো বিশ্বকাপে টাইগারদের পারফরম্যান্স দেখে তিনিও দারুণ মুগ্ধ।

তার মতে, মিডল অর্ডারে ব্যাটসম্যানরা আরো একটু বড় জুটি গড়লেই ভারতের ৩১৫ রানের টার্গেট ছুঁতে খুব বেশি কষ্ট হতো না তাদের।

গণমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে শচীন বলেন, ‘এই টুর্নামেন্টে বাংলাদেশ অনেক ভালো খেলেছে। এটা শুধুমাত্র একটা ভালো পারফরম্যান্স নয়, তারা এখন ধারাবাহিকভাবেই ভালো খেলছে। আর তা অবশ্যই স্বীকার করতে হবে এবং তার ক্রেডিট দিতে হবে। এমনকি ভারতের বিপক্ষে তারা যেভাবে খেলছিল, তাতে জুটিগুলো আরো একটু ভালো করলেই তারা খেলার আরো কাছে পৌঁছে যেতে পারতো।’

এ সময় বাংলাদেশ এখন ক্রিকেটের ব্র্যান্ড উল্লেখ করে তিনি বলেন, ‘বাংলাদেশকে এখন ক্রিকেটের ব্র্যান্ড বলা যায়। আর বাংলাদেশের যতগুলো খেলা আমি দেখেছি, তার সবগুলোর মধ্যে এই ম্যাচও কম ছিল না।’