ফর্সা হতে ক্রিম ব্যবহার করেন? জানুন কী সর্বনাশ ডেকে আনছেন

650

ফর্সা হওয়ার জন্য নাম না-জানা বিভিন্ন ধরনের ক্রিম মেখে থাকেন নারীরা। তবে এ রং ফর্সার নামে যেসব ক্রিম বাজারে বিক্রি করা হয় তা ত্বকের জন্য মারাত্মক ক্ষতিকর। এমনকি মুখে ক্যানসার পর্যন্ত হয়ে থাকে। রং ফর্সা করার জন্যে শুধু ক্রিম নয় আছে ইনজেকশন ও ট্যাবলেট।

তবে ব্রিটিশ স্কিন ফাউন্ডেশন বলছে, ত্বক ফর্সা করার জন্য আসলে নিরাপদ কোনো উপায় নেই।

তারা জানাচ্ছেন, ত্বক ফর্সা করার জন্য বাজারে যেসব যেসব ক্রিম বিক্রি হয় সেগুলো যে আসলেই গায়ের রং ফর্সা করে এমন প্রমাণ নেই; বরং এসব ক্রিম ত্বকে অস্বাভাবিক রকমের সাদা অথবা আরও কালো করে।

বয়স কারণে বা গর্ভধারণের সময় নারীর ত্বকে বাদামী কিম্বা ধূসর রঙের দাগ তৈরি হয়।

এ সময় চিকিৎসকের মাধ্যমে ত্বকের রং ফিরিয়ে আনা সম্ভব। সেজন্যে অনুমোদিত কিছু ক্রিম আছে যা ডাক্তারদের পরামর্শে ব্যবহার করতে হবে।

বেশিরভাগ ক্ষেত্রেই দেখা গেছে নারীরা চিকিৎসকদের পরামর্শ ও নজরদারি ছাড়াই এসব রং ফর্সাকারী কসমেটিক ব্যবহার করেন। ক্রিমের পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে।

এসব ক্রিম ব্যবহারের ফলে ত্বকে চুলকানি, প্রদাহ, জ্বালাপোড়া, ফুলে যাওয়া, ফুসকুড়ি পড়াসহ বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে।
মার্কারি

কিছু কিছু পণ্য যেগুলো দ্রুত রং ফর্সা করার দাবি করে সেগুলোতে নানা রকমের ক্ষতিকর উপাদান রয়েছে। যেসব পণ্যে মার্কারি আছে সেগুলো স্বাস্থ্যের জন্যে ক্ষতিকর বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

তারপরও মার্কারি আছে এরকম পণ্য চীন, লেবানন. মেক্সিকো, পাকিস্তান, ফিলিপিন, থাইল্যান্ড ও যুক্তরাষ্ট্রে উৎপাদিত হচ্ছে।শরীরে মেলানিন গঠনের প্রক্রিয়াকে শ্লথ করে দেয় এই হাইড্রোকুইনোন।

যেসব পণ্যে মার্কারি আছে সেগুলোর বিক্রি ইউরোপীয় ইউনিয়ন এবং আফ্রিকার বহু দেশে নিষিদ্ধ করে দেওয়া হয়েছে। তবে যুক্তরাষ্ট্র, কানাডা, ফিলিপিন এবং আরো কয়েকটি দেশ অল্প পরিমাণে মার্কারি আছে যেসব পণ্যে সেগুলো বিক্রির অনুমোদন দিয়ে থাকে।

কিডনির ক্ষতি

ত্বকে ফুসকুড়ি হওয়া, রং বদলে যাওয়া, কালশিটে দাগ পড়া। ব্যাকটেরিয়া ও ফাংগাল সংক্রমণ প্রতিরোধের ক্ষমতা কমে যাওয়া

উদ্বেগ উৎকণ্ঠা, বিষণ্ণতা, মানসিক অস্থিরতা থেকে বৈকল্য

স্নায়ু-জনিত সমস্যা হতে পারে।

সামাজিক আন্দোলন

গায়ের রং ফর্সা হতে হবে – এই মানসিকতার পরিবর্তনের জন্যে বিভিন্ন সমাজে নানা ধরনের আন্দোলন চলছে।

ভারতে এরকম এক আন্দোলনের নাম কালোই সুন্দর ও পাকিস্তানে এরকম এক আন্দোলনের স্লোগান বলা হয়ে থাকে ‘সুন্দর হতে হলে আপনার ত্বকের রং ফর্সা হতে হবে না’।