ফরিদপুরে একটি বিরল ঘটনা ঘটতে যাচ্ছে!

29256

বাংলাদেশে একটি বিরল ঘটনা ঘটতে যাচ্ছে। শুধু বিরলই নয় একেবারেই অসম্ভব। সারা পৃথিবীতে এরকম আর দ্বিতীয়টি সম্ভব নয়! শুনে অবাক হচ্ছেন?

আমরা সবাই জানি, উত্তর-দক্ষিনে ৪টি ও পূর্ব-পশ্চিমে ৩টি রেখা দিয়ে পুরো পৃথিবীকে ভৌগলিকভাবে ভাগ করা হয়েছে। জ্যোতির্বিদ আবহাওয়াবিদ ও মহাকাশবিজ্ঞনীদের জন্য রেখাগুলো খুবই গুরুত্বপূর্ণ। আমাদের দৈনন্দিন জীবনেও যেমন দিনরাত শীত গ্রীষ্ম বসন্তেও রেখাগুলির ভূমিকা অপরিসীম।

এই রেখাগুলি সব মিলিয়ে ১২ জায়গায় ছেদ করেছে। নিঃসন্দেহে এই ১২টি বিন্দু হচ্ছে পৃথিবীর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিন্দু।

১২টি বিন্দুর ১০টি বিন্দুই পড়েছে সাগরে-মহাসাগরে, তাই মানুষ সেখানে যেতে পারে না। একটি পড়েছে সাহারা মরুভূমিতে, সেখানেও মানুষ যায় না।

শুধু ১টি বিন্দু (হ্যাঁ, শুধু ১টি মাত্র বিন্দু) পড়েছে শুকনা মাটিতে, যেখানে মানুষ যেতে পারে, সেই বিন্দুটি পড়েছে আমার প্রিয় বাংলাদেশে! জায়গাটি ফরিদপুরের কাছে ভাঙ্গা উপজেলায়।

ব্যাপারটা যে এতোদিন কেউ জানতো না তা হয়তো নয়, তবে ব্যাপারটির গুরুত্ব নিয়ে এতোদিন কেউই সেভাবে ভাবেনি যেমনটি ভেবেছেন মুহম্মদ জাফর ইকবাল।

বহুদিনের স্বপ্ন ছিলো পৃথিবীর এই একমাত্র বিরল ছেদবিন্দুতে একটি মানমন্দির নির্মানের যেখানে একবার পা ফেলে বিরল সৌভাগ্যবানদের তালিকায় নিজের নাম তুলতে শুধু দেশ থেকেই নয় সারা পৃথিবী থেকেই পর্যটকরা ছুটে আসবে।

শুধু পর্যটকই নয় যেখানে জ্ঞান বিলাতে সারা পৃথিবী থেকে ছুটে আসবে জ্যোতির্বিজ্ঞানী আর মহাকাশবিজ্ঞানীরা।
যেখানে জ্যোতির্বিদ্যা ও মহাকাশবিদ্যা নিয়ে জটিল জটিল সব গবেষণা হবে।

শীঘ্রই স্বপ্ন বাস্তবায়িত হতে যাচ্ছে। মুহম্মদ জাফর ইকবালের অনুরোধে ও পরামর্শে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এই বিরল ছেদবিন্দুতে একটি মানমন্দির নির্মানের অনুমোদন দিয়েছেন।

শীঘ্রই এই বিরল ছেদবিন্দুতে নির্মিত হতে যাচ্ছে ‘বঙ্গবন্ধু মানমন্দির’ আর আমরা হতে যাচ্ছি একটি বিরল সৃষ্টির সাক্ষী।

এই মানমন্দিরকে ঘিরে কর্কটক্রান্তি বরাবর ও ৯০’ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ বরাবর সারি সারি হাজারো কৃষ্ঞচূড়া গাছ লাগানো হবে। যখন এইসব গাছে ফুল ফুটবে তখন অপেক্ষাকৃত কম উচ্চতা দিয়ে উড়ে যাওয়া বিমানের যাত্রীরা দেখতে পাবে অপার সবুজের মাঝে লাল কৃষ্ঞচূড়ার বিরল সেই ছেদবিন্দুটি যা পুরো পৃথিবীতে আর কোথাও নেই।

পুনশ্চঃ
পুরো ঘটনাটি জানতে লিঙ্কটিতে ক্লিক করুন। এখানে…