দাঁতের রুট ক্যানেল করাবেন কখন

30

দাঁত কিছুটা ক্ষয় হলে বা ভেঙে গেলে ফিলিং করিয়ে স্বাভাবিক অবস্থায় আনা যায়। কিন্তু যদি মাত্রাতিরিক্ত ভেঙে যায় বা ক্ষয় হয়, বিশেষ করে পাল্পচেম্বার আক্রান্ত হয়ে স্নায়ুতেও প্রদাহ হয়, তখন রুট ক্যানেল চিকিৎসার দরকার হয়। দাঁতের ঠিক মধ্যভাগে থাকে পাল্পচেম্বার। এর ভেতরে থাকে দন্তমজ্জা, যেখানে রয়েছে স্নায়ু, শিরা-উপশিরা।

রুট ক্যানেল চিকিৎসার মাধ্যমে দাঁতের ভেতরের স্নায়ুগুলোকে চিকিৎসার মাধ্যমে সুস্থ করা হয়। তারপর দাঁতটির ওপর একটি ক্রাউন বা মুকুট পরিয়ে দিয়ে আবার সুস্থ ও স্বাভাবিক করা হয়। অনেক সময় মাড়ির প্রদাহের কারণে দাঁতের ভিত্তি নষ্ট হয়ে গেলেও রুট ক্যানেল চিকিৎসার প্রয়োজন হয়। আসুন জেনে নেই যে ৬টি বিষয় মাথায় রেখে দাঁতের রুট ক্যানেল করাবেন।

১. কোথায় করাবেন?
এটি ডেন্টাল চিকিৎসার মধ্যে অতি সংবেদনশীল এবং সূক্ষ্ম যন্ত্রপাতি নির্ভর। এজন্য প্রয়োজন দক্ষ ডেন্টাল সার্জন, যা বাংলাদেশে একমাত্র বিডিএস (BDS Bachelor of Dental Surgery) সার্জনেরাই করে থাকে। তদুপরি এই বিষয়ে আরো স্পেশিয়ালাইজেশন আছে। তবে এই চিকিৎসা নেবার আগে অবশ্যই আপনার ডাক্তার সম্পর্কে ধারণা নিয়ে নেবেন যে তিনি সার্জন কিনা।

২. কোথায় করাবেন না?
ব্যাঙ্গের ছাতার মত গজিয়ে ওঠা ডেন্টাল চেম্বার, যাদের বিএমডিসি রেজি. নেই,হাতুড়ে (যেভাবে অন্য চিকিৎসার ক্ষেত্রেও আজকাল প্রতারক কথিত ডাক্তার পাওয়া যাচ্ছে), সেখানে ভুলবশত ঢুকে পড়লে আপনি প্রতারিত হবেন এই চিকিৎসার ক্ষেত্রে। আপনাকে এই চিকিৎসার নামে ভয়াবহ ক্ষতির সম্মুখেও ঠেলে দিতে পারে।

৩. ভুল জায়গায়, ভুল চিকিৎসায় কী হয়?
রুট ক্যানেল চিকিৎসার ক্ষেত্রে ভুল চিকিৎসাতেও ব্যথা সাময়িক ভাল হলেও দীর্ঘ মেয়াদে সেটি দাঁতকে নষ্টের পাশাপাশি অন্যান্য দাঁতেরও ক্ষতি সাধন করে থাকে। অনেক মারাত্মক ব্যাক্টেরিয়ার সংক্রমণ ঘটে, HIV-AIDS, Hepatitic-B, C সিফিলিস,গনোরিয়ার মত রোগের বিস্তার ঘটায়।

৪. খরচ কেমন হয় এই চিকিৎসায়?
বাইরের দেশগুলোতে ডেন্টাল চিকিৎসা অনেক ব্যয়বহুল।সে তুলনায় আমাদের দেশে ডেন্টাল চিকিৎসার মূল্য নিতান্তই কম। RCT চিকিৎসার মূল্য ডাক্তার, চেম্বার/ক্লিনিক এবং ব্যবহৃত যন্ত্রপাতি, ম্যাটেরিয়ালস এর উপর ভিত্তি করে ৩০০০-২০০০০ কিংবা তারো অধিক হতে পারে। উন্নত প্রযুক্তি এ চিকিৎসাকে যেমন সুনিপুণ করে তেমনি বাড়তি খরচাও লাগে বৈকি।

৫. ক্রাউন বা ক্যাপ কেন লাগে রুট ক্যানেলের পরে?
রুট ক্যানেল করার পর দাঁতের স্থায়িত্ব এবং মজবুত করার জন্য ক্রাউন বা ক্যাপিং করা হয়। এর জন্য আলাদা খরচ বহন করতে হয়।

৬. কতদিন স্থায়ী এই চিকিৎসা?
সুস্থ দাঁতই যেখানে যত্নের অভাবে নষ্ট হয়ে যায় যেখানে চিকিৎসার পর সেটিকে ভাল রাখতে যত্নবান হওয়া বাঞ্ছনীয়। একটি ভাল রুট ক্যানেল চিকিৎসার পরে ভাল ক্রাউন আজীবন মুখে থেকে যেতে পারে কোনপ্রকার ঝামেলা ছাড়াই।তবে বছরে অন্তত একবার ডেন্টাল চেক-আপ অবশ্যই করা উচিত।