দাঁতের যত্নে লেবু

38
ছবি: সংগৃহীত

সাদা দাঁত কে না চায়? সাদা দাঁত সবার পছন্দ। যদি ও সাদা দাঁত সবার পছন্দ কিন্তু বর্তমানে দাঁত হলদে ভাব চোখে পড়ার মত। আমাদের দাত অনেক কারণেই হলদে হতে পারে।

অতিরিক্ত মাত্রায় চা কফি পান করলে, অতিরিক্ত ধূমপান করলে অনেক সময় দাঁত হলুদ হয়ে যায়। ঠিক মত দাত ব্রাশ না করলে বা ওরাল হেলথ দুর্বল হলে বা অতিরিক্ত মেডিকেশনে থাকলে দাঁত হলুদ হয়ে যেতে পারে। আমরা আমাদের হলদে দাঁত সাদা করার জন্য নানা ধরনের পেস্ট ব্যবহার করে থাকি।

কিন্তু অনেক সময় এগুলো ঠিকমত কাজ করে না। আবার এগুলো দাম অনেক বেশি থাকায় অনেকে এটি ব্যবহার করতে পারে না। তবে আমরা লেবু ব্যবহার করে হলুদ দাঁত খুব সহজে সাদা করতে পারি।

এবার দেখে নেওয়া যাক কিভাবে লেবু ব্যবহার করে হলুদ দাঁত সাদা ঝকঝকে করা যায়-

প্রয়োজনীয় উপকরণ
১. লেবুর রস চার থেকে পাঁচ ফোটা
২. লবণ হাফ চামচ

প্রস্তুত প্রণালী
প্রথমে একটি পাত্রে চার থেকে পাঁচ ফোটা লেবুর রস দিয়ে দিতে হবে। এরপর এর ভিতর হাফ চা চামচ লবণ দিয়ে দিতে হবে। এখন এটা ভালো করে মিশিয়ে নিতে হবে।

ব্যবহারের নিয়ম
প্রস্তুতকৃত মিশ্রণটি দাতে ভালো করে মাজতে হবে। যেখানে হলুদ হয়ে গিয়েছে সেখানে ভালো করে ওপর থেকে নিচের দিকে ঘষে মাজতে হবে। তিন থেকে চার মিনিট পর ভালো করে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

এই পদ্ধতিতে এক সপ্তাহ ব্যবহার করলে হলুদ দাঁত সাদা হয়ে যাবে। মনে রাখতে হবে দাঁতের হলদে হয়ে যাওয়া কিন্তু কোনো রকম শারীরিক দুর্বলতারও কারণ হতে পারে।

তাহলে এখন থেকে আর দেরি না করে দাঁত সাদা চকচকে করতে এই পদ্ধতি ব্যবহার করুন এবং দাত ঝকঝকে করুন।

সূত্র: আয়ুর্বেদিক টিপস