Home » থুতু দিয়ে ঘষা যাবে না বল: আইসিসি

থুতু দিয়ে ঘষা যাবে না বল: আইসিসি

কর্তৃক BDHeadline

করোনাভাইরাসের কারণে বদলে যাচ্ছে ক্রিকেটের পরিচিত দৃশ্য। থুতু বা লালার মাধ্যমে করোনাভাইরাস ছড়িয়ে পড়তে পারে। তাই বলে থুতু বা লালার ব্যবহার বন্ধের দাবি উঠেছিল। সঙ্গে বৈধ বল টেম্পারিংয়ের প্রস্তাব দেওয়া হয়েছিল।

প্রথম প্রস্তাবে সাড়া দিয়েছে আইসিসির ক্রিকেট কমিটি। তারা বলে এখন থেকে থুতু দেওয়া যাবে না বলে প্রস্তাব করেছে। তবে বৈধ বল টেম্পারিং বা কোন বস্তু দিয়ে বল ঘষার প্রস্তাবকে অনুমোদন দেয়নি। বল সাইন করতে হলে ব্যবহার করতে হবে ঘাম। সোমবার অনিল কুম্বলের নেতৃত্বে আইসিসির ক্রিকেট কমিটি এই সিদ্ধান্ত নেয়।

ভার্চুয়াল এই মিটিংয়ে অনিল কুম্বলে বলেন, ‘আমরা কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি। আজকের সভার বিষয় তাই সুরক্ষা নিশ্চিত করে কিভাবে ক্রিকেট পরিচালনা করা যায় সে বিষয়ের ওপর। মাঠে তাই কীভাবে নিরাপদ থাকা যায়, সে বিষয়ে কিছু প্রস্তাব দিচ্ছে আইসিসির ক্রিকেট কমিটি।’

বিবৃতিতে আরও জানানো হয়, আইসিসির মেডিকেল উপদেষ্টা কমিটির প্রধান ডা. পিটার হারবার্ট জানিয়েছেন, থুতুর ব্যবহারে সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা খুব বেশি। কিন্তু ঘামে সেটা কম। তাই আইসিসি কমিটির প্রস্তাব, বল ঘষার ক্ষেত্রে থুতুর ব্যবহারে নিষেধাজ্ঞা জারি হোক। কিন্তু ঘামের ব্যবহারে সমস্যা নেই। তবে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।’

আইসিসির ক্রিকেট কমিটির ওই সভায় অনিল কুম্বলে ছাড়াও সাবেক তারকা ক্রিকেটার রাহুল দ্রাবিড়, মাহেলা জয়বর্ধানে, আন্ড্রু স্ট্রাউস, বেলিন্ডা ক্লার্ক, শ্রীলংকার কোচ মিকি আর্থার ও আম্পায়ার রিচার্ড ইলিংউইথ অংশ নেন।

ক্রিকেট কমিটি ওই সভায় সুরক্ষা নীতির জন্য এবং পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক না হওয়া পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে শুধুমাত্র স্থানীয় আম্পায়ার নিয়োগ দেওয়ার প্রস্তাব করা হয়েছে। কারণ করোনাকালে ভ্রমণ খুবই ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। ক্রিকেটাররা হয়তো চাটার্ড ফ্লাইটে ভ্রমণ করবেন। ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকবেন কিন্তু আম্পায়ারদের জন্য সেটা কঠিন। সেজন্য এই পরামর্শ দেওয়া হয়েছে।

সূত্র: জিনিউজ

সম্পর্কিত পোস্ট