তৈলাক্ত ত্বক থেকে মুক্তি পেতে চান? ব্যবহার করুন এই পাঁচটি ফেসিয়াল মাস্ক

356

গরম কালে ত্বকের নানা সমস্যা তো হতেই থাকে। আর যাঁদের ত্বক তৈলাক্ত, তাঁদের ভোগান্তি আরও বেশি। তাই গরমকালে ত্বকের যত্ন নেওয়া খুবই জরুরি। আর ত্বক যদি তৈলাক্ত হয় তা হলে তো কোনো কথাই নেই। তৈলাক্ত ত্বকে খুব সহজেই ধুলো-ময়লা জমে যায়। এর সঙ্গে লড়তে গেলে ধারাবাহিক কিছু অভ্যাস আয়ত্তে রাখতে হবে। জেনে নিন।

লেবু এবং দই ফেস মাস্কঃ
লেবুতে সাইট্রিক অ্যাসিড থাকে যা আমাদের ত্বক তেল ভাব কমাতে সাহাজ্য করে। দইতে ল্যাকটিক অ্যাসিড থাকে যা প্রাকৃতিকভাবে ত্বক পরিষ্কার করে। এই ফেস প্যাক ত্বকের অতিরিক্ত তেল দূর করে এবং ব্রণ দূর করে ত্বককে সুন্দর করে।

মুলতানি মাটি এবং শশা ফেস মাস্ক:
মুলতানি মাটি ত্বকের পরিচর্যায় ব্যবহৃত একটা প্রাচীন উপাদান। এটা ত্বকের ময়লা এবং অতিরিক্ত তেল দূর করে। ব্রণর সমস্যাও দূর করে। শশায় ভিটামিন সি এবং অন্যান্য উপকারী উপাদান আছে যা ত্বকের ছিদ্র বন্ধ করতে, ময়লা এবং মৃত কোষ দূর করতে সাহায্য করে।

কমলা লেবুর খোসার মাস্ক:
কমলা লেবুর খোসা আমাদের ত্বকে উজ্জ্বল করে। এর জন্য আপনাকে কমলা লেবুর খোসা শুকিয়ে গুঁড়ো করতে হবে।

 

ডিমের সাদা অংশের মাস্ক:
ডিমের সাদা অংশ আমাদের ত্বকের জন্য অত্যন্ত উপকারী। ত্বকের ছিদ্র বন্ধ করার পাশাপাশি এটি আমাদের ত্বকের অতিরিক্ত তেল দূর করে। দইয়ের সঙ্গে ডিমের সাদা অংশ মিশিয়ে মুখে লাগালে ত্বক পরিষ্কার হয়।

ওটস এবং অ্যাভোক্যাডো মাস্ক:
ওটস আমাদের ত্বকের সিবাম দূর করে ফলে অতিরিক্ত তেল ময়লা দূর হয়। অ্যাভোক্যাডোতে প্রয়োজনীয় ফ্যাট এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। ওটসের সঙ্গে অ্যাভোক্যাডো মিশিয়ে মাখলে ত্বকের অতিরিক্ত তেল দূর হয়।