ছড়িয়ে পড়ছে ডেঙ্গু, জুন মাসে আক্রান্ত ১৬১৮ জন

190

রাজধানীবাসীর আতঙ্কের কারণ হয়েছে দাঁড়িয়েছে ডেঙ্গু জ্বর। স্বাস্থ্য অধিদপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, ২০১৯ সালের জুন মাসে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন এক হাজার ৬১৮ জন। আর চলতি মাসের প্রথম তিন দিনেই আক্রান্ত হন ২৫৪ জন।

আক্রান্তদের বেশীরভাগই ডেঙ্গু হেমোরেজিক ফিভারে ভুগছেন। তাই জ্বর হলে দেরি না করে স্বাস্থ্য কেন্দ্রে যাওয়ার পরামর্শ চিকিৎসকদের।

জুন মাসে রাজধানীতে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছেন এক হাজার ৬১৮ জন। জুলাই মাসের প্রথম তিন দিনে আক্রান্তের সংখ্যা ২৫৪ জন। এখন পর্যন্ত মারা গেছে দুইজন।

গত বছরের জুনে ডেঙ্গু আক্রান্তর সংখ্যা ছিল ২৯৫। জুলাই মাসে ৯৪৬ আর আগস্টে আক্রান্ত হন ১ হাজার ৭৯৬ জন। সেপ্টেম্বরে ৩ হাজার ৮৭ আর অক্টোবরে আক্রান্তের সংখ্যা ছিল ২ হাজার ৪০৬ জন। গত মৌসুমে মারা যান মোট ১৩ জন।

চিকিৎসকরা জানান, এবার বেশিরভাগই রোগীই ডেঙ্গু হেমোরেজিক ফিভারে আক্রান্ত। যা অল্প সময়েই রোগীকে দুর্বল করে ফেলে।

এ মৌসুমে তৃতীয় পর্যায়ের ডেঙ্গু ছড়িয়ে পড়ায় জ্বর হলে বিলম্ব না করে স্বাস্থ্য কেন্দ্রে যাওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

এবার আগেভাগে ডেঙ্গুর প্রকোপ বাড়ার জন্য আবহাওয়াকে দায়ী করেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক। এডিস মশা যেন লার্ভা ছড়াতে না পারে সেজন্য সিটি করপোরেশনসহ নাগরিকদের সচেতনতা হওয়ার পরামর্শ তার।

ডেঙ্গুতে আক্রান্ত হবার আগেই প্রতিরোধের পরামর্শ বিশেষজ্ঞদের। তারা বলছেন, এ ক্ষেত্রে সচেতনতা বিকল্প নেই। নিজের বাড়ি ও আশপাশে যেন বৃষ্টির পানি না জমে সে দিকে সবাইকে খেয়াল রাখতে হবে।