চীন নয়! করোনাভাইরাস ছড়িয়েছে ইতালি: জুসেপ্পে রেমুজ্জি

1079

চীনের উহান প্রদেশ থেকেই সারা বিশ্বে ছড়িয়ে পড়তে শুরু করেছিল মারাত্মক করোনাভাইরাস। কিন্তু ইতালির এক চিকিতসক এই যুক্তি মানতে নরাজ। তাঁর দাবি, চীনের আগে ইতালিতে ছড়িয়ে পড়েছিল এই মারণ ভাইরাস। আর তিনি এই দাবির পিছনে যুক্তিও খাঁড়া করেছেন।

মিলানের মারিও নেগরি ইনস্টিটিউট ফর ফার্মাকোলজিক্যাল রিসার্চ-এর অধ্যক্ষ জুসেপ্পে রেমুজ্জি জানিয়েছেন, ইতালিতে অনেক আগে করোনা ছড়াতে শুরু করেছিল।

চীনের উহানের আগে ইতালির লুম্বার্ডিতে ছড়িয়ে পড়তে শুরু করেছিল করোনা। আর সেটা চিনের উহানে ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ার কয়েক সপ্তাহ আগের ঘটনা। সেই বিষয়ে তিনি ও একদল চিকিত্সক ইতালির প্রশাসনকে সতর্ক করেছিলেন বলেও দাবি করেন জুসেপ্পে।

বিভিন্ন দেশের বিজ্ঞানীরা এখনও করোনার উত্পত্তিস্থল খুঁজে বের করার জন্য গবেষমা করছেন। এরই মধ্যে ইতালির এই চিকিসকের দাবি নতুন করে বিতর্কের সৃষ্টি করল।

ইতালিতে এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ছয় হাজার ৮২০ জন মারা গিয়েছেন। ৬৯ হাজার ১৭৬ জন মানুষ ইতালিতে মোট করোনায় আক্রান্ত হয়েছেন। চিনের পর সবচেয়ে বেশি করোনাভাইরাসের বিস্তার ঘটেছে ইতালিতে।

জুসেপ্পে দাবি করেছেন, গত নভেম্বরে ইতালির দক্ষিণাঞ্চলে অপরিচিত এক ধরনের নিউমোনিয়ার প্রাদুর্ভাব দেখা দেয়। এই নিয়ে প্রশাসনকে জানানো হলেও উদাসীন মনোভাব দেখায় সরকার।