করোনার প্রতিষেধক আবিষ্কার করেছে জাপান

111

করোনার ভ্যাকসিন বাজারে আসতে আরও অন্তত এক থেকে দেড় বছর সময় লাগতে পারে বলে জানিয়েছিলেন বিশেষজ্ঞরা। খুব কম করে হলেও ১২ থেকে ১৮ মাস মতো সময় লাগতে পারে।

করোনাভাইরাসের প্রতিষেধক টীকা আবিষ্কারের জন্য দিনরাত এক করে ফেছেন বিভিন্ন দেশের বিজ্ঞানীরা। কিন্তু এখনও তেমন আশানুরূপ ফল পাওয়া যায়নি। তবে এবার জাপানের এক ওষুধ প্রস্তুতকারক সংস্থা দাবি করেছে, তারা একটি বিশ্ববিদ্যালয়ের কয়েকজন গবেষকের সহায়তায় করোনার প্রতিষেধক আবিষ্কার করেছে।

অ্যানজেস ইনকর্পোরেট নামক সেই সংস্থাটি দাবি করেছে, তাদের ব্যবসায়ীক পার্টনার ওসাকা ইউনিভার্সিটির গবেষকদের ঐকান্তিক চেষ্টায় করোনায় আক্রান্ত ব্যক্তিদের নিরাময়ের ওষুধ আবিষ্কার হয়েছে। তবে এখনই সেই ওষুধ বাজারে ছাড়া হবে না বলে জানিয়েছে তারা। কারণ, আরও বেশ কয়েকটি পরীক্ষার প্রয়োজন।

গত সপ্তাহে চিনের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছিল, ম্যালেরিয়ার চিকিত্সার জন্য ব্যবহৃত ওষুধ করোনা নিরাময়ে প্রয়োগ করে ভাল ফল পাওয়া গিয়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়ে ক্লিনিক্যাল ট্রায়াল-এর কথাও বলেছিলেন।

ট্রাম্পের দেশের ন্যাশনাল ইন্সটিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকটিয়াস ডিজিস এবং যুক্তরাষ্ট্রের বায়োটেক প্রতিষ্ঠান মডের্না একসঙ্গে করোনা নিরাময়ের ওষুধ আবিষ্কারের চেষ্টা করছে বলে জানা গিয়েছে। তবে জাপানের সংবাদমাধ্যম দাবি করেছে, তাদের দেশ করোনার ওষুধ আবিষ্কারে অনেকটাই এগিয়ে গিয়েছে। যদিও ওষুধ বাজারে আসতে এখনও কিছুটা সময় লাগবে। ইতিমধ্যে গোটা বিশ্বে উদ্বেগজনকভাবে বেড়ে চলেছে মৃতের সংখ্যা।