আদা খেয়ে দূর করুন গ্যাস্ট্রিক

637
ছবি: সংগৃহীত

আদাকে আমরা সাধারণত মসলা হিসেবে চিনে থাকি। আমরা মূলত এটিকে রান্নার কাজে ব্যবহার করে থাকি। আাদা আমাদের রান্নার স্বাদ এবং ঘ্রাণ বাড়িয়ে থাকে।

আদা রান্নার কাজে যেমন আমাদের সাহায্য করে তেমনি এটি আমাদের শরীরের নানা ধরনের রোগের উপকারিতা করে থাকে।

প্রাচীনকাল থেকেই আদা মানুষের নানা ধরনের রোগের ঔষধ হিসাবে ব্যবহার হয়ে থাকে। আদাতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি ব্যবটেরিয়াল প্রপাটিজ, উপকারি ফ্যাটি অ্যাসিড, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, ফসফরাসসহ নানারকম উপকারি উপাদান যা আমাদের জন্য ভীষন উপকারি।

আদার নানান ধরনের গুণাগুণের মধ্যে গ্যাস্ট্রিকের সমস্যা কমাতে এটি অত্যান্ত কার্য্করী ভূমিকা পালন করে থাকে। আদা গ্যাস্ট্রিকের সমস্যা সমাধান করার জন্য একটি প্রাকৃতিক সমাধান। গ্যাস্ট্রিকের সমস্যা সমাধান করার জন্য ঔষধ খাওয়ার চেয়ে প্রাকৃতিক উপায়ে নিরাময় করায় উচিত।

তাহলে আসুন দেখে নেয়া যাক কিভাবে প্রাকৃতিক উপায়ে আদার মাধ্যমে গ্যাস্ট্রিকের সমস্যার সমাধান করা যায়-

আদা খাওয়ার নিয়মাবলি
প্রতিদিন সকালে দুই কাপ পানিতে এক টুকরো আদা দিয়ে ভালোভাবে ফুটিয়ে চায়ের মতো বানিয়ে পান করুন। এভাবে নিয়মিত পান করলে গ্যাস্ট্রিকের সমস্যা সমাধান হয়ে যাবে। এছাড়া আদা কুচি করে লবণ দিয়ে খেলে উপকার পাওয়া যাবে। প্রতিদিন নিয়মিত আদা চা খেলে ও গ্যাস্ট্রিকের অনেক উপকার পাওয়া যায়। যদি কেউ গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগে থাকেন তাহলে আপনি এই সকল পদ্ধিতে আদা খেলে গ্যাস্ট্রিকের সমস্যার নিরাময় হয়ে থাকে।

গ্যাস্ট্রিকের সমস্যা নিরাময়ের জন্য আদা যেভাবে কাজ করে
আদা আমরা মসলা হিসেবে কাজ করে থাকি। কিন্তু আদার ভিতরে এমন কিছু গুণাগুণ রয়েছে যা আমাদের গ্যাস্ট্রিকের সমস্যার সমাধান হয়ে থাকে। আদায় গুণাগুণের মধ্যে রয়েছে প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক এবং অ্যান্টিহিস্টামাইন নামের ভীষণ উপকারি দুটি উপাদান। যা আমাদের গ্যাস্ট্রিকের সমস্যা কমাতে সবচেয়ে ভালো ভুমিকা পালন করে। একই সাথে আদার অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান আমাদের এ সমস্যা দূর করতে বিশেষ ভাবে কার্যকরী।

সূত্র: আয়ুর্বেদিক টিপস