আজকের রাশিফল- ৬ জুন

85

নতুন দিনের শুরুতে ব্যক্তিগত রাশিফল জানতে চান অনেক পাঠক। রাশিফলের সাথে দিনের কতটুকু মিলল আর না মিলল সেটা বড় বিষয় নয়। অনেকেই সম্ভাবনার কথা জানতে চায়। একজন অভিজ্ঞ জ্যোতিষী বা পরামর্শক তাদেরকে সে লক্ষ্য অর্জনে প্রয়োজনীয় দিক নির্দেশনা দেন মাত্র।

বাংলাদেশ অ্যাস্ট্রোলজার্স সোসাইটির(বিএএস)সদস্য অ্যাস্ট্রোলজার অ্যান্ড সাইকিক বিশেষজ্ঞ জ্যোতিষার্ণব অঞ্জন রায় জানাচ্ছেন বিভিন্ন রাশির জাতক জাতিকাদের প্রেম, বিয়ে, প্রবাস, সাফল্য, পেশা ও অর্থিক দিকসহ নানা দিক।

আজকের রাশিফল- ৬ জুন
আপনার রাশি: মিথুন
আপনার জন্য গুরুত্বপূর্ণ সংখ্যা: ৫ ও ৬
গুরুত্বপূর্ণ দিন: বুধ ও শুক্রবার
শুভ রং: সবুজ, বাদামি, মেরুন
শুভ রত্ন: পীত পোখরাজ, জারকন

জেনে নিন আজকের দিনে অন্যরাশির পূর্বাভাস:

মেষ (২১ মার্চ-২০ এপ্রিল)
বেকারদের কারও কারও জন্য সুখবর আছে। কর্মস্থলে নতুন সহকর্মীর সঙ্গে মানিয়ে চলুন। প্রেমিক-প্রেমিকার মধ্যে ভুল-বোঝাবুঝির অবসান হতে পারে। রাজনৈতিক তৎপরতা শুভ। যাত্রাপথে সতর্ক থাকুন।

বৃষ (২১ এপ্রিল-২১ মে)
ব্যবসায়ে আজ লাভের পরিমাণ বৃদ্ধি পেতে পারে। চাকরিতে কারও কারও আটকে থাকা পদোন্নতির বিষয়ে নিষ্পত্তি হতে পারে। আপনি একজন সংগীতশিল্পী হয়ে থাকলে আজ এ ক্ষেত্রে সম্মাননা পেতে পারেন।

মিথুন (২২ মে-২১ জুন)
শিক্ষা কিংবা গবেষণায় অবদানের জন্য সম্মাননা পেতে পারেন। আকস্মিকভাবে অর্থপ্রাপ্তির সম্ভাবনা আছে। পাওনা আদায় হবে। প্রেমিক-প্রেমিকার জন্য দিনটি বিশেষ শুভ। রাজনীতি থেকে দূরে থাকুন।

কর্কট (২২ জুন-২২ জুলাই)
বৈদেশিক বাণিজ্যে শুভ যোগাযোগ ঘটতে পারে। পরিবারের কারও রোগমুক্তি ঘটতে পারে। প্রেমের ক্ষেত্রে ইতিবাচক সাড়া পাবেন। মামলা-মোকদ্দমার রায় আপনার পক্ষে যেতে পারে। দূরের যাত্রা শুভ।

সিংহ (২৩ জুলাই-২৩ আগস্ট)
ব্যবসায়ে আগের ক্ষতি পুষিয়ে নেওয়ার সুযোগ পাবেন। আপনি একজন সংগীতশিল্পী হয়ে থাকলে আজ বিদেশ থেকে সম্মাননা পেতে পারেন। প্রেমে সাফল্যের সম্ভাবনা আছে। স্বাস্থ্য ভালো যাবে।

কন্যা (২৪ আগস্ট-২৩ সেপ্টেম্বর)
ব্যবসায়িক পরিমণ্ডলে আপনার সুনাম বৃদ্ধি পেতে পারে। হঠাৎ করেই হাতে টাকাপয়সা চলে আসতে পারে। সৃজনশীল কাজের স্বীকৃতি পাবেন। প্রেমিক-প্রেমিকার জন্য দিনটি বিশেষ শুভ।

তুলা (২৪ সেপ্টেম্বর-২৩ অক্টোবর)
চাকরিতে কারও কারও কর্মস্থল পরিবর্তনের সম্ভাবনা আছে। আজ কারও প্রেমের আহ্বানে সাড়া দিতে হতে পারে। মামলা-মোকদ্দমা থেকে দূরে থাকুন। সৃজনশীল কাজের জন্য প্রশংসিত হতে পারেন।

বৃশ্চিক (২৪ অক্টোবর-২২ নভেম্বর)
ব্যবসায়িক যোগাযোগ শুভ। মামলা-মোকদ্দমায় জড়ানো উচিত হবে না। প্রেম-বিষয়ক জটিলতার অবসান হতে পারে। দূরের যাত্রা শুভ। রাজনৈতিক পরিমণ্ডলে আপনার জনপ্রিয়তা বৃদ্ধি পেতে পারে। স্বাস্থ্য ভালো যাবে।

ধনু (২৩ নভেম্বর-২১ ডিসেম্বর)
বিদেশযাত্রার ক্ষেত্রে হাতছাড়া হয়ে যাওয়া সুযোগ ফিরে আসতে পারে। কারও কাছ থেকে প্রেমের প্রস্তাব পেতে পারেন। যেকোনো চুক্তি সম্পাদনের জন্য দিনটি শুভ। রাজনৈতিক শোভাযাত্রা এড়িয়ে চলুন।

মকর (২২ ডিসেম্বর-২০ জানুয়ারি)
কর্মস্থলে পদস্থ ব্যক্তিদের আনুকূল্য পেতে পারেন। হারিয়ে যাওয়া মূল্যবান জিনিস খুঁজে পাওয়ার সম্ভাবনা আছে। জমিজমা–সংক্রান্ত পারিবারিক বিরোধের নিষ্পত্তি হতে পারে। প্রেমিক-প্রেমিকার জন্য দিনটি বিশেষ শুভ।

কুম্ভ (২১ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি)
শিক্ষা কিংবা গবেষণার জন্য সম্মাননা পেতে পারেন। সৃজনশীল পেশায় আপনার সুনাম ছড়িয়ে পড়তে পারে। ব্যর্থ প্রেমের সম্পর্কে নতুন সম্ভাবনা উঁকি দিচ্ছে। রাজনৈতিক তৎপরতা শুভ। দূরের যাত্রায় সতর্ক থাকুন।

মীন (১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ)
প্রেমিক-প্রেমিকার মনের আকাশে জমে থাকা কালো মেঘ আজ দূর হতে পারে। মামলা-মোকদ্দমা থেকে দূরে থাকুন। সন্তানসন্ততির কৃতিত্বে আপনার সামাজিক মর্যাদা বৃদ্ধি পেতে পারে। রাজনৈতিক তৎপরতা শুভ।

রাশি কি?
রাশি শব্দের অর্থ- রাশ বা সমষ্টি, স্তুপ, সন্নিবেশিত, সন্নিকটে, একত্রে জড়োকৃত ইত্যাদি। জ্যোতিষবিদ্যায় একত্রে কতগুলি জড়োকৃত নক্ষত্রের কল্পিত আকৃতি নিয়ে রাশি শব্দটি এসেছে। অর্থাৎ অনেকগুলি তারকা সমন্বয়ে গঠিত বলেই রাশি নামকরন হয়েছে। প্রাচীনগণ রাশির বৈশিষ্ট্য এবং নক্ষত্রমন্ডলের দৃশ্যমান চিত্রানুযায়ী বিভিন্ন প্রাণী ও চিহ্ন সমন্বয়ে রাশি সমূহের কল্পিত নামকরন করেন। যেমন- মেষ, বৃষ, মিথুন, কর্কট, সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক, ধনু, মকর, কুম্ভ ও মীন।

সকলেই জানি পৃথিবী নিজ অক্ষের ওপর লাটিমের মতো সর্বদানির্দিষ্ট গতিতে পশ্চিম হতে পূর্ব দিকে আবর্তিত (Rotation) হচ্ছে। এই আবর্তনেরফলে দিবা-রাত্রি সংঘঠিত হয়। একে বলে পৃথিবীর আহ্নিক গতি। এছাড়াও আপন অক্ষে আবর্তনের সাথে সাথে পৃথিবী একটিনির্দিষ্ট পথে সূর্যের চতুর্দিকে পরিক্রমণ (Revolution) করে। সূর্যকে একবার পরিক্রমণকরতে পৃথিবীর যে সময় লাগে, তাকে সৌরবছর বলে। মহাকাশে পৃথিবীর চারপাশে সূর্যেরআপাত বার্ষিক গতিপথকে বলা হয় ‘রবিমার্গ‘। এই রবিমার্গেই বারোটি রাশির অবস্থান।

সায়ন মতে, রবি যখন যে রাশিতে থাকে তখন জন্মগ্রহণকারীর সেই রাশি। আর নিরায়ণ মতে চন্দ্র যখন যে রাশিতে থাকে তখন জন্মগ্রহণকারীর সেই রাশি হয়। সংক্ষেপে এই হল রাশির পরিচয়।

আপনার জন্মতারিখ অনুযায়ী আপনার রাশি বের করে নিন:
মেষ: (২১ মার্চ – ২০ এপ্রিল)
বৃষ: (২১ এপ্রিল – ২১ মে)
মিথুন: (২২মে – ২১ জুন)
কর্কট: (২২ জুন – ২২ জুলাই)
সিংহ: (২৩ জুলাই – ২৩ আগস্ট)
কন্যা: (২৪ আগস্ট – ২৩ সেপ্টেম্বর)
তুলা: (২৪ সেপ্টেম্বর – ২৩ অক্টোবর)
বৃশ্চিক: (২৪ অক্টোবর – ২২ নভেম্বর)
ধনু: (২৩ নভেম্বর – ২১ ডিসেম্বর)
মকর: (২২ ডিসেম্বর – ২০ জানুয়ারি)
কুম্ভ: (২১ জানুয়ারি – ১৮ ফেব্রুয়ারি)
মীন: (১৯ ফেব্রুয়ারি – ২০ মার্চ)

কোন রাশির কি শুভ ও বৈশিষ্ট্য

মেষ রাশি (২১ মার্চ-২০ এপ্রিল)
অধিপতি গ্রহ: মঙ্গল
শুভ রত্ন: রক্তপ্রবাল, রুবি, গার্নেট
শুভ রং: লাল, হলুদ, সোনালি
শুভ সংখ্যা: ১, ২, ৩, ৪, ৫, ৮, ৯
শুভ বার: মঙ্গল, শুক্র ও শনি

মেষ রাশির জাতক/জাতিকাদের বৈশিষ্ট্য
মেষ রাশির জাতক/জাতিকারা সাধারণত কর্মঠ ‌ও বুদ্ধিমান হয়ে থাকেন। পরিকল্পনা ও নেতৃত্বের অসাধারণ গুণ তাদের মধ্যে রয়েছে। এরা যে কোনো ঘটনায় প্রতিবাদ করতে জানেন। নিজের ও অন্যের অধিকার আদায়ে এরা সচেষ্ট। এরা যথেষ্ট আত্মবিশ্বাস ও কর্মশক্তির অধিকারী। জীবনের যে কোনো সময়ে সাহসী সিদ্ধান্ত নিতে জানেন। অসাধারণ নেতৃত্বের গুণাবলীর জন্যে এরা অন্যের প্রিয় হন। তবে কর্তৃত্বপরায়নার ফলে অনেকেই এদেরকে ভুল বোঝেন।

বৃষ রাশি (২১ এপ্রিল-২১ মে)
রাশির অধিপতি গ্রহ: শুক্র
শুভ রত্ন: হীরা, পান্না
শুভ রং: সবুজ, নীল, সাদা
শুভ সংখ্যা: ২, ৭, ৮, ৯
শুভ বার: শুক্র, শনি, সোম, বুধ

বৃষ রাশির জাতক/জাতিকাদের বৈশিষ্ট্য
আপনি জানেন কীভাবে জীবনকে উপভোগ্য করে তুলতে হয়। ব্যক্তিগতভাবে আপনি আত্মনির্ভরশীলতা পছন্দ করেন। শিল্প, সঙ্গীত ও সাস্কৃতিক কর্মকাণ্ডের প্রতি আগ্রহ থাকতে পারে। লেখালেখিতেও আপনি বেশ ভালো করতে পারেন। আপনি জানেন কীভাবে ভালোবাসার জন্যে নিজেকে উৎসর্গ করতে হয়। বৃষ রাশির জাতক জাতিকারা সাধারণত রান্নায় পারদর্শী হন। সাজসজ্জা ও সৌন্দর্যপ্রীতি এদের সহজাত বৈশিষ্ট্য।

মিথুন রাশি (২২ মে-২১ জুন)
রাশির অধিপতি গ্রহ: বুধ
শুভ রত্ন: পোখরাজ ও পান্না
শুভ রং: সবুজ ও হলুদ
শুভ সংখ্যা: ৩, ৫, ৬, ৭
শুভ বার: সোম, বুধ, বৃহস্পতি ও শুক্র

মিথুন রাশির জাতক/জাতিকাদের বৈশিষ্ট্য
মিথুন রাশির জাতক/জাতিকারা সহজাতভাবে দক্ষ সংগঠক। একসঙ্গে একাধিক কাজ করার দক্ষতা ও যোগ্যতা দুটোই তাদের মধ্যে রয়েছে। এরা বাকপটু। অনায়াসে যে কোনো জায়গায় আড্ডা জমিয়ে তুলতে পারেন। এদের হৃদয় থাকে ভালোবাসায় পরিপূর্ণ। ক্রীড়া, সঙ্গীত ও লেখালেখির প্রতি এদের বিশেষ দক্ষতা ও আগ্রহ রয়েছে। এরা পড়তে খুবই পছন্দ করেন। এরা সবসময়ই কোনো না কোনো কাজে ব্যস্ত থাকেন। ব্যস্ততার মাঝেও এরা সময়কে সুন্দরভাবে কাজে লাগাতে পারেন।

কর্কট রাশি (২২ জুন-২২ জুলাই)
রাশির অধিপতি: চন্দ্র
শুভ রত্ন: মুক্তা, মুনস্টোন
শুভ রং: সাদা, সোনালি, ক্রিম, হলুদ, লাল
শুভ সংখ্যা: ১, ৪, ৬, ৮
শুভ বার: সোম, শুক্র, বুধ

কর্কট রাশির জাতক/জাতিকাদের বৈশিষ্ট্য
এরা যথেষ্ট কল্পনাপ্রবণ ও কর্মঠ। প্রখর স্মৃতিশক্তির অধিকারী। এরা আত্মনির্ভরশীল। সঙ্গীত ও কলার প্রতি আগ্রহ থাকতে পারে। এদের ইনটুইশন ক্ষমতা প্রবল। অন্যের আবেগ ও অনুভূতি দ্বারা সহজেই প্রভাবিত হন। এরা যথেষ্ট অতিথি পরায়ণ ও আন্তরিক। সেবামূলক কাজে এদের সহজাত আকর্ষণ রয়েছে। অনেক সময় এরা অন্যকে অনুসরণ করার চেয়ে বেশি অনুকরণ করেন। পরবর্তীতে জীবনের হিসেব মিলাতে গিয়ে হতাশাগ্রস্ত হয়ে পড়েন। বাস্তবজীবনে এরা কোমল হৃদয়ের অধিকারী।

সিংহ রাশি (২৩ জুলাই-২৩ অগাস্ট)
রাশির অধিপতি গ্রহ: রবি
শুভ রত্ন: রুবি ও পান্না
শুভ রং: লাল, কমলা, সবুজ
শুভ সংখ্যা: ১, ৪, ৫, ৯
শুভ বার: রবি, মঙ্গল, বুধ, বৃহস্পতি ও শুক্র

সিংহ রাশির জাতক জাতিকাদের বৈশিষ্ট্য
সিংহ রাশির জাতক জাতিকারা সহজাতভাবে দক্ষ সংগঠক। নেতৃত্বের গুণাগুণ এদের মধ্যে সহজাত। এরা যথেষ্ট কর্মঠ ও আত্মনির্ভরশীল হন। শিল্প, কলা, ক্রীড়া ও সংগীতের প্রতি এদের আকর্ষণ রয়েছে। যে কোনো সৃজনশীল কাজে এরা উদ্যমী। সহজাতভাবে আপনি অতিথি পরায়ণ। কাটছাট কথাবলার কারণে কেউ কেউ আপনাকে ভুল বুঝতে পারে। তবে হৃদয় আপনার ভালোবাসায় পরিপূর্ণ।

কন্যা রাশি (২৪ অগাস্ট-২৩ সেপ্টেম্বর)
রাশির অধিপতি গ্রহ: বুধ
শুভ রত্ন: পান্না, পোখরাজ
শুভ রং: সাদা, হলুদ, সবুজ
শুভ সংখ্যা: ৪, ৭, ৯
শুভ বার: সোম, বুধ, শুক্র ও বৃহস্পতি

কন্যা রাশির জাতক/জাতিকাদের বৈশিষ্ট্য
আকর্ষণীয় ব্যক্তিত্বের অধিকারী কন্যা রাশির জাতক জাতিকারা তীক্ষ্ণ স্মৃতিশক্তির অধিকারী হয়ে থাকেন। এরা সচরাচর ভালোবাসার প্রতিদান পান না বলে মনে করেন। যে কারণে প্রায়ই অন্যের ওপর অভিমান করে থাকেন। তবে যাই হোক এরা সবসময় অন্যের সেবায় নিজেকে উৎসর্গ করতে ভালোবাসেন। ভালো কাজে অংশগ্রহণের মাধ্যমে আত্মতৃপ্তি পান। সঙ্গীত, গণিত, যুক্তি ও কর্ম দক্ষতায় এ রাশির জাতক জাতিকারা হন অনন্য।

তুলা রাশি (২৪ সেপ্টেম্বর-২৩ অক্টোবর)
রাশির অধিপতি গ্রহ: শুক্র
শুভ রত্ন: হীরা, সাদা পোখরাজ, ইন্দ্রনীলা ও মুনস্টোন
শুভ রং: সাদা, কমলা, লাল
শুভ সংখ্যা: ১, ২, ৪, ৭
শুভ বার: রবি, সোম, মঙ্গল, বুধ ও শনিবার

তুলা রাশির জাতক/জাতিকাদের বৈশিষ্ট্য
তুলা রাশির জাতক/জাতিকারা সাধারণত সুদর্শন ও সৌন্দর্যের পূজারি হয়। বাহ্যিক অবয়বে কারও কারও চুল কোকড়া হতে পারে। এর সাধারণত রোমান্টিক ও বুদ্ধিমান হয়ে থাকেন। সহজেই অন্যের সঙ্গে মিশতে পারেন। যোগাযোগমূলক কাজে এদের বিশেষ দক্ষতা রয়েছে। এদের পছন্দ সাম্যতা। অন্যায় কর্ম এদের নীতিবিরুদ্ধ। যে কোনো কাজ এরা ধীরে ধীরে করতে পছন্দ করেন। অনেকের ক্ষেত্রেই এ কারণে ভাগ্যোন্নয়ণ বিলম্বিত হয়ে থাকে। কর্মস্থলে এদের মতো মমতাময়ী ও সহযোগী পাওয়া দুষ্কর। অধস্তনদের দক্ষতা উন্নয়ণে এরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

বৃশ্চিক রাশি (২৪ অক্টোবর-২২ নভেম্বর)
অধিপতি গ্রহ: পাশ্চাত্যমতে প্লুটো, প্রাচ্যমতে মঙ্গল গ্রহ
শুভ রত্ন: রক্ত প্রবাল
শুভ রং: হলুদ, কমলা, লাল, সাদা
শুভ সংখ্যা: ৩, ৪, ৯
শুভ বার: রবি, সোম, মঙ্গল, বৃহস্পতি ও শুক্র

বৃশ্চিক রাশির জাতক/জাতিকাদের বৈশিষ্ট্য
বৃশ্চিক রাশির জাতক/জাতিকারা সাধারণত কাজে মনোযোগী হয়ে থাকেন। সঙ্গীত, কলা ও লেখালেখির প্রতি এদের সহজাত আকর্ষণ রয়েছে। লেখক হিসেবে এরা বেশ সুনাম কুড়াতে পারেন। এরা যথেষ্ট বুদ্ধিমান হয়ে থাকেন। তবে মাঝেমধ্যে নিজ ভুলে প্রতিকূর পরিস্থিতিতে পড়তে পারেন। প্রেম ও ভালোবাসার ক্ষেত্রেও এরা যথেষ্ট আন্তরিক।

ধনু রাশি (২৩ নভেম্বর-২১ ডিসেম্বর)
রাশির অধিপতি গ্রহ: বৃহস্পতি
শুভ রত্ন: পোখরাজ, টোপাজ
শুভ রং: সাদা, কমলা, সবুজ, উজ্জল নীল
শুভ সংখ্যা: ১, ৩, ৪, ৬, ৮, ৯
শুভবার: রবি, বুধ, বৃহস্পতি ও শুক্র

ধনু রাশির জাতক/জাতিকাদের বৈশিষ্ট্য
এরা সাধারণত দূর-দৃষ্টিসম্পন্ন ও ধার্মিক হয়ে থাকেন। স্রষ্টা সচেতনতা ও পরোপকারের মানসিকতা আপনাকে মানসিক প্রশান্তি দেবে। ব্যক্তিজীবনে এরা সাধারণত সৎ ও কর্মঠ হন। তবে অসতর্কতা ও অতিরিক্ত উদ্বিগ্নতার ফলে এরা প্রায়ই ভুল বোঝাবুঝির শিকার হন। তবে কারও সমালোচনা ও বিতর্ক করা থেকে বিরত থাকুন।

মকর রাশি (২২ ডিসেম্বর-২০ জানুয়ারি)
রাশির অধিপতি গ্রহ: শনি
শুভ রত্ন: ইন্দ্রনীলা
শুভ রং: সাদা, কালো, লাল, নীল
শুভ সংখ্যা: ৬, ৮, ৯
শুভ বার: মঙ্গল, বুধ, শুক্র ও শনি

মকর রাশির জাতক/জাতিকাদের বৈশিষ্ট্য
এরা সাধারণত কঠোর পরিশ্রমী হয়ে থাকেন। সদা সতর্ক ও হিসেবী হয়ে থাকেন। আরামপ্রিয় বলে অনেক সুযোগ হাতছাড়া হতে পারে। এরা যথেষ্ট কর্মশক্তির অধিকারী। সহজাতভাবে এদের মধ্যে সাংগঠনিক দক্ষতা রয়েছে। মাঝে মধ্যে আর্থিক সংকটের মধ্যে দিনাতিপাত করতে হয়। ভাগ্যোন্নয়ণে এদের কর্মের বিকল্প কিছু নেই। নানারকমের প্রতিবন্ধকতা মোকাবেলা করার মাধ্যমে এদেরকে সামনের পথে এগিয়ে চলতে হয়। এরা বাস্তব জীবন সম্পর্কে খুব ভালো ধারণা রাখেন বলে কল্পনায় ভেসে বেড়ান না।

কুম্ভ রাশি (২১ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি)
রাশির অধিপতিগ্রহ: পাশ্চাত্য মতে ইউরেনাস, প্রাচ্যমতে শনি
শুভ রত্ন: ইন্দ্রনীলা
শুভ রং: সাদা, লাল, হলুদ
শুভ সংখ্যা: ২, ৩, ৬, ৭, ৯
শুভ বার: সোম, মঙ্গল, বৃহস্পতি ও শুক্র

কুম্ভ রাশির জাতক/জাতিকাদের বৈশিষ্ট্য
আকর্ষণীয় ব্যক্তিত্বের অধিকারী কুম্ভ রাশির জাতক জাতিকারা সাধারণত স্বাধীনচেতা ও পরোপকারী হয়ে থাকেন। নিত্য নতুন আবিষ্কারের প্রতি এদের সহজাত আকর্ষণ রয়েছে। এরা যথেষ্ট পরিশ্রমী। ঘনিষ্ঠ বন্ধুবান্ধবের সংখ্যা খুবই কম হয়ে থাকে। যোগাযোগমূলক কাজে এদের দক্ষতা বিশেষভাবে প্রশংসনীয়। সব বিষয়ের প্রতিই এদের আগ্রহ থাকে। কম বেশি সব বিষয় সম্পর্কে ধারণা রাখার চেষ্টা করেন। অধিকাংশ সময়ই এরা স্বাধীন পেশার প্রতি আগ্রহী হয়ে থাকেন। গতানুগতিক নিয়ম ও শৃঙ্খলার প্রতি এদের তীব্র অসন্তোষ লক্ষ্য করা যায়।

মীন রাশি (১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ)
রাশির অধিপতি গ্রহ: পাশ্চাত্য মতে নেপচুন, প্রাচ্যমতে বৃহস্পতি
শুভ রত্ন: পোখরাজ, গোমেদ ও সাদা জিরকন
শুভ রং: লাল, হলুদ, কমলা ও গোলাপি
শুভ সংখ্যা: ১, ৩, ৪, ৯
শুভ বার: রবি, মঙ্গল ও বৃহস্পতি

মীন রাশির জাতক/জাতিকাদের বৈশিষ্ট্য
আপনি সাধারণত হাসিখুশি থাকতে পছন্দ করেন। ধর্মীয় চিন্তাও স্রষ্টা সচেতনতায় নিজেকে ব্যস্ত রাখতে পছন্দ করেন। সহজাতভাবেই আপনি ভ্রমণ প্রিয়, দেশ বিদেশের বিভিন্ন স্থানে বেড়াতে আপনি পছন্দ করেন। আচার ব্যবহারে যথেষ্ট আন্তরিকতা ও বন্ধুবৎসল হওয়ায় যে কোনো বয়সিদের সঙ্গে সহজেই মিশতে পারেন। যে কোনো কিছু ঘটার আগে ইনটুইশনের মাধ্যমে তা বুঝতে পারেন। এরা সাধারণত ভুল বোঝাবুঝির শিকার হয়ে থাকেন।