অপর্যাপ্ত ঘুমে আগ্রহ বাড়ে অস্বাস্থ্যকর খাবারে!

18
ছবি: সংগৃহীত

অপর্যাপ্ত ঘুমের কারণে দেহে নানা বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়। তবে এ সমস্যা শুধু দেহের শারীরিক-মানসিক বিষয়েই সীমাবদ্ধ থাকে না, এটি আরও বহু ক্ষতি করে। সম্প্রতি গবেষকরা জানিয়েছেন তেমন কিছু তথ্য। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

আপনি যদি অস্বাস্থ্যকর খাবারের লোভ কোনোক্রমেই ছাড়তে না পারেন তাহলে এ বিষয়টি নিয়ে নতুন করে সচেতন হতে হবে। আপনি কি অপর্যাপ্ত ঘুমাচ্ছেন?

গবেষকরা বলছেন, অপর্যাপ্ত ঘুমের কারণে কিংবা ভালো ঘুম যদি না হয় তাহলে আপনার অস্বাস্থ্যকর খাবারের প্রতি আগ্রহ বাড়তে পারে। এ ক্ষেত্রে বাড়তি মিষ্টি, তেল, চর্বি ইত্যাদি ব্যবহার করে তৈরি কিংবা ভাজাপোড়া ও এ ধরনের অস্বাস্থ্যকর খাবারের প্রতি আগ্রহ বাড়তে পারে।

গবেষকরা এক গবেষণায় জানতে পেরেছেন, ঘুমের গণ্ডগোল হলে এ ধরনের অস্বাস্থ্যকর খাবারের প্রতি মস্তিষ্কের আকর্ষণ বেড়ে যেতে পারে। আর এতে স্বাস্থ্য খারাপ হতে পারে। বেড়ে যেতে পারে দেহের ওজন।

এ বিষয়ে গবেষণা করেছেন জাপানি গবেষকরা। গবেষকদলের প্রধান ক্রিস্টোফার ম্যাকইওন। তিনি ইউনিভার্সিটি অব সুকুবার গবেষক। তিনি বলেন, মস্তিষ্কের একটি অংশ থেকে আমাদের খাদ্য আকর্ষণের বিষয়টি নিয়ন্ত্রণ করে। আর এটি আমাদের কোন ধরনের খাবার পছন্দ করে তার চাহিদাও পাঠায়। এ অংশের পরিবর্তন হয়ে যায় ঘুমের পরিবর্তনে।

প্রাথমিকভাবে ইঁদুরের ওপর গবেষণা করেছেন তারা। এতে গবেষকরা দেখেছেন র‌্যাপিড আই মুভমেন্ট বা আরইএম ঘুম কমে গেলে দেহের খাবারের চাহিদা পাল্টে যায়। এতে অস্বাস্থ্যকর খাবারের আগ্রহ বেড়ে যায়।

এ বিষয়ে গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েচে ইলাইফ জার্নালে।