সারাদিন বসে থাকার ক্ষতি কমাবেন যেভাবে

সারাদিন বসে থাকা স্বাস্থ্যের জন্যে মারাত্মক ক্ষতিকর। এটা এতটাই খারাপ যে নিয়মিত ব্যায়াম করেও উপকার মেলে না। তবে এর জন্যে ব্যাপক আয়োজনের দরকার নেই।

বিশেষজ্ঞদের মতে, প্রতি ঘণ্টায় অন্তত দুই মিনিট হাঁটাচলাতেই উপকার মেলে।

অনেকে বসা থেকে স্রেফ উঠে দাঁড়িয়ে থাকেন কিছুক্ষণ। কিন্তু দাঁড়িয়ে থাকার চেয়ে হাঁটা অনেক বেশি স্বাস্থ্যকর। যদি গতানুতিক ৯টা-৫টা কর্মদিবস অনুযায়ী কাজ করেন আপনি, তবে এ সময়ের মধ্যে মোট ১৬ মিনিট হাঁটাহাঁটির প্রয়োজন রয়েছে আপনার।

আসলে আপনি যাই করেন না কেন, দীর্ঘ সময় একটানা বসে থাকার অভ্যাস ত্যাগ করতে হবে। হাঁটার মাধ্যমে কিছু ক্যালোরি পুড়িয়ে ফেলতে পারেন। আরেক গবেষণায় বলা হয় স্থির হয়ে দাঁড়ালেও ৯ ক্যালোরি ঝরবে আপনার শরীর থেকে। এটা অনেক কম মনে হলেও এর মাধ্যমে এক দিনে ৮০ ক্যালোরি কমানো সম্ভব। অর্থাৎ, সপ্তাহে ৪০০ ক্যালোরি এবং মাসে ১৬০০ ক্যালোরি চলে যাবে দেহ থেকে। যদি প্রতিদিন ৮ ঘণ্টা করে সপ্তাহে ৫ দিন কাজ করেন।

তবে একটানা বসে থাকার ক্ষতি সামলাতে হাঁটার বিকল্প নেই। এক পর্যবেক্ষণমূলক গবেষণায় ৪০০০ আমেরিকানকে বেছে নেওয়া হয়। দিনের বেলা তারা যতটুকু নড়াচড়া করেন তার সঙ্গে মৃত্যু ঝুঁকির সম্পর্কে দেখেন বিজ্ঞানীরা। তিন বছর পর কোন কোন অংশগ্রহণকারীর মৃত্যু হয়েছে সে তথ্য নেওয়া হয়। তারা কতটা সময় বসে বা দাঁড়িয়ে বা হেঁটে কাটিয়েছেন তার সঙ্গে ঝুঁকির তুলনা করেন।

ফলাফলে দেখা যায়, যারা বসে থাকার ধকল কাটাতে দাঁড়িয়ে সময় কাটাতেন তার মৃত্যুঝুঁকি কমেনি। কিন্তু যারা প্রতি এক ঘণ্টা পর পর ২ মিনিট হেঁটেছেন, তাদের মৃত্যুঝুঁকি ৩৩ শতাংশ কমে এসেছে। সাম্প্রতিক এ গবেষণায় আরো বলা হয়, দাঁড়িয়ে থাকার চেয়ে হাঁটা হলে তিন গুন বেশি ক্যালোরি খরচ হয়।

২০১৫ সালের জুনে প্রকাশিত আরেকটি গবেষণায় বলা হয়, চেয়ারে টানা ২ ঘণ্টা বসে থাকলে কার্ডিওমেটাবোলিক ডিজিসের সম্ভাবনা দেখা দেয়। সেই সঙ্গে অকালে মৃত্যুর ঝুঁকিও বৃদ্ধি পায়। এ ঝুঁকি থেকে মুক্তি পেতে কেবল চেয়ার ছাড়ুন। একটু এদিক-ওদিক হেঁটে আসুন।