সহবাসের পর গোসল করা জরুরী কেন?

সহবাসের পর সকালে গোসল করতে হবে, গোসল করাটা খুব জরুরী ও ইসলামের অনুযায়ী গোসল ফরয। মানে গোসল করতেই হবে। গোসল করার সময় সারা শরীর ভেজাতে হবে সেই দিকে খেয়াল রাখতে হবে, যেন কোন জায়গা পানি দেয়া বাকি না থাকে। কারণ সহবাস করার সময় যে পানি বের হয় তা সমস্ত শরীর থেকে হয়ে থাকে সহবাস করার পরে প্রায় সকলে একটু দুর্বল হয়ে পরে।

যেহেতু, বীর্য সারা শরীর থেকে আসে তাই গোসল করার সময় সারা শরীর ভালো করে ধুতে হবে যেন কোন জায়গা ধোঁয়া বাকি না থাকে সে দিকে অবশ্যই খেয়াল রাখতে হবে। যদি সারা শরীর ভালোভাবে ধোঁয়া না হয় তাহলে কিন্তু গোসল হবে না, আর ঠিক ভাবে গোসল না হলে সে পাক পবিএ হবে না তাই এই দিক টা ভাল ভাবে খেয়াল রাখতে হবে।

আর তাছাড়া সহবাস করার পর শরীর একটু দুর্বল হয়ে যায়, তার পর গোসল করলে শরীরটা একটু ঠান্ডা হয়। সহবাসের পর মানুষের মনে এক প্রকার অস্থিরতা কাজ করে, আর এটা শুধু গোসল করার পরেই দূর হয়। এছাড়া বিনা গোসল ছাড়া খাওয়া দাওয়া করা বা অনেক খন থাকা দারিদ্রতা দেখা দেয়।

অন্যদিকে সহবাসের পর গোসল করলে যা শক্তি ক্ষয় হয় তা আবার পুনরায় ফিরে পাওয়া যায়। দুর্বলতাটা দূর হয়ে যায়। সহবাস করার পর গোসল না করে থাকলে শরীর ও আত্নার অনেক ক্ষতি হয়ে যায়। আর ইসলামের বিষয় চিন্তা করলে গোসল যত তাড়াতাড়ি করা যায় ততই ভালো।