সকালে ফোটে কুঞ্জলতা

বিডিহেডলাইন ডেস্ক: কুঞ্জলতা একপ্রকার লতা জাতীয় উদ্ভিদের ফুল। এর অন্যান্য নামগুলো হলো তরুলতা, কামলতা, তারালতা, গেইট ফুল, গেইট লতা, সূর্যকান্তি ইত্যাদি। ইংরেজিতে একে cypress vine, cypressvine morning glory, cardinal creeper, cardinal climber, cardinal vine, star glory, hummingbird vine ইত্যাদি নামে ডাকা হয়।

কুঞ্জলতা উদ্ভিদের বৈজ্ঞানিক নাম Ipomoea quamoclit বা Quamoclit pinnata যা Convolvulaceae পরিবারের সদস্য। এটি দুনিয়ার প্রায় সকল ক্রান্তীয় অঞ্চলে পাওয়া যায়। ভারতের তামিল ভাষায় এর নাম ‘mayil manikkam’ (তামিল: மயில் மாணிக்கம்) এবং মালায়ালাম ভাষায় একে বলে ākāśamulla। নেপালী ভাষায় এর নাম ‘জয়ন্তী ফুল’।

এই ফুল গুলি সকালে ফোটে বলে একে সূর্যকান্তি বলে। পাঁচ কোনা বিশিষ্ট তারকাকৃতি ফুল হয় বলে একে তারালতা নামেও ডাকা হয়। এটি একবর্ষজীবি লতা, ১-৩ মিটার লম্বা হয়। এর পাতা ২-৯ সেমি লম্বা, গভীরভাবে খন্ডিত, পাতার প্রত্যেক পাশে ৯-১৯টি করে খন্ড থাকে। এর ফুল ৩-৪ সেমি লম্বা এবং ২ সেমি ব্যাসবিশিষ্ট, মাইক আকৃতির, পাপড়িতে ৫টি সূচালো অগ্রভাগ থাকে।

এটি লাল, গোলাপি বা সাদা হতে পারে। এর ফুল হয় গ্রীষ্মকালে। ফুল ঝরে গিয়ে ছোট ফল হয়, যাতে কালো বীজ থাকে। বীজ থেকে এর বংশ বিস্তার হয়।