মেস্তা ও ব্রণের দাগ দূর করার ২টি উপায়

অনেকের মুখে মেস্তা এবং ব্রণের দাগ থাকে। আর এই দাগগুলো মুখের সৌন্দর্য নষ্ট করে। এই দাগ দূর করার জন্য অনেকেই অনেক ধরনের ক্রিম অথবা ফেস প্যাক লাগিয়ে থাকে। অনেকেই আবার অনেক টাকা খরচ করে পার্লারে গিয়ে বিভিন্ন রকম ট্রিটমেন্ট করিয়ে থাকে। তারপরও এই দাগগুলো যেন যেতেই চায় না। কিন্তু খুব সহজেই আপনি চাইলেই ঘরে বসেই এই সমস্যার সমাধান করতে পারেন। জেনে নিন মেস্তা ও ব্রণের দাগ দূর করার ঘরোয়া ২টি উপায়।

প্রথম উপায়-

উপাদান:
(১) আলুর রস
(২) মুলতানি মাটি
(৩) লেবুর রস
(৪) মধু

ব্যবহারবিধি:
প্রথমে একটি আলু খোসা ছাড়িয়ে পেস্ট করে নিন। এরপর পেস্ট করা আলু থেকে এর রস বের করে নিন। এরপর একটি পাত্রে ২ চা চামচ আলুর রস, ১ চা চামচ মুলতানি মাটি, ১ চা চামচ লেবুর রস ও ১\২ চা চামচ মধু মিশিয়ে একটি পেস্ট তৈরী করুন। এরপর এই পেস্টটি দাগের উপর লাগিয়ে ১০ মিনিট রাখুন। ১০ মিনিট পরে মাসাজ করে ঠন্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ১ সপ্তাহ পরে আপনি নিজেই পরিবর্তন বুঝতে পারবেন।

দ্বিতীয় উপায়-

উপাদান:
(১) আলুর রস
(২) লেবুর রস

ব্যবহারবিধি:
প্রথমে ১টি আলু খোসা ছাড়িয়ে পেস্ট করে নিন। এরপর পেস্টটি থেকে আলুর রস বের করে নিন। এরপর একটি পাত্রে ১ কাপ আলুর রস এর সাথে ২ চামচ লেবুর রস মিশিয়ে নিন। এরপর এটি আইস বক্সে করে ফ্রিজে রেখে আইস করে নিন। এর পর আইস গুলোকে দাগযুক্ত স্থানে ঘোষুন যতক্ষন পর্যন্ত না আইস এর টুকরাটা শেষ না হয়। দাগ যদি বেশি হয় সেক্ষেত্রে ২টি আইসের টুকরা ব্যবহার করুন। এরপর ১৫ মিনিট অপেক্ষা করুন তারপর মুখ ধুয়ে ফেলুন। এভাবে ১৫-২০ দিন ব্যবহার করুন নিশ্চিত ফল পাবেন।