ভালোবাসার মানুষকে আকর্ষণের ১২ উপায়

একজন মানুষ অন্যজনের প্রতি আকর্ষণ বোধ করবে, এটাই স্বাভাবিক। কিন্তু এটি যে সব সময় কাজ করে এমন কোনো কথা নেই। অনেকেই ভালোবাসার মানুষ খুঁজে পেতে বেশ সমস্যায় পড়েন। ভালোবাসার মানুষকে আকর্ষণের কিছু অদ্ভুত উপায় আছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।

১. পরিবেশের প্রতি যত্ন
পরিবেশের প্রতি যত্নের সঙ্গে ভালেবাসার মানুষকে আকর্ষণ করার কী সম্পর্ক? বিষয়টি অনেকের কাছে অবাস্তব মনে হলেও তা অতি বাস্তব। এক গবেষণায় দেখা গেছে, যারা পরিবেশের প্রতি যত্নশীল তাদের অন্যরা দীর্ঘস্থায়ী সঙ্গী হিসেবে অন্যদের নিকট প্রিয়।

২. বোঝার চেষ্টা
যে নারীরা পুরুষকে বোঝার চেষ্টা করে তাদের প্রতি পুরুষের আকর্ষণ বেশি থাকে। ২০১৪ সালের এক গবেষণায় বিষয়টি প্রমাণিত হয়েছে।

৩. সঠিক মুখভঙ্গি
মুখের অভিব্যক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। সঠিক অভিব্যক্তির মাধ্যমেও নিজের আকর্ষণীয়তা বাড়িয়ে নেওয়া যায়। ২০১১ সালের এক গবেষণায় দেখা যায়, নারীরা যখন মুখের অভিব্যক্তিতে সুখী এবং সবচেয়ে কম গর্বিত ভাব প্রকাশ করেন তখন তাদের প্রতি পুরুষ আকর্ষণবোধ করে। একইভাবে অবশ্য পুরুষের ক্ষেত্রে আকর্ষণীয়তা বাড়ে না। পুরুষ যখন গর্বিত ভাব প্রকাশ করে এবং সুখী ভাব কম প্রকাশ করে তখন তারা নারীদের কাছে সবচেয়ে আকর্ষণীয় হয়ে ওঠে।

৪. ধোঁয়াশা
কিছুটা ধোঁয়াশা অনেক সময় আকর্ষণ বাড়িয়ে দেয়। এ বিষয়টি জানা গেছে ২০১১ সালের এক গবেষণায়। এ সময় তিন ধরনের ফেসবুক প্রোফাইল নিয়ে নারীদের সামনে হাজির হন গবেষকরা। এতে দেখা যায়, যে পুরুষেরা তাদের চেনেন কি না, বিষয়টি ধোঁয়াশময় তাদের প্রতি বেশি আকৃষ্ট হয় নারীরা।

৫. একই ধরনের চেহারা
প্রিয় ব্যক্তির সঙ্গে চেহারায় মিল থাকলেও ভালোবাসার ক্ষেত্রে অনেকাংশে সুবিধা পাওয়া যায়। দেখা গেছে, বর্তমান কিংবা সাবেক সঙ্গীর সঙ্গে চেহারায় মিল থাকলেও মানুষ তার প্রতি আকৃষ্ট হয়।

৬. হাতের অঙ্গভঙ্গি
হাতের সঠিক অঙ্গভঙ্গি আপনার আকর্ষণ বাড়িয়ে দেবে। আপনি যদি কথা বলার সময় সঠিকভাবে হাত নাড়াতে পারেন তাহলে আপনার আকর্ষণ অনেক বেড়ে যাবে।

৭. মিল
একে অপরের সঙ্গে বিভিন্ন বিষয়ে মিল থাকলে তা সহজেই অন্যকে আকর্ষণ করে। তাই আপনার সঙ্গে কারো যদি দারুণ মিল থাকে তাহলে সেও আপনাকে পছন্দ করতে পারে।

৮. মূল্যবোধে মিল
দুজন ব্যক্তির মাঝে যদি একই ধরনের মূল্যবোধ কাজ করে তাহলে তাদের আকর্ষণ বেড়ে যায়। এক্ষেত্রে তাদের পিতামাতা যা শিখিয়েছেন কিংবা ছোটবেলা থেকে যে বিষয়গুলো জেনে এসেছেন সেসব বিষয়ে একই ধরনের বিশ্বাস থাকলে আকর্ষণ অনেক বেড়ে যাবে।

৯. দীর্ঘ চক্ষু সংযোগ
কারো সঙ্গে দীর্ঘ সময় চক্ষু সংযোগ ঘটলে আকর্ষণ তৈরি হতে পারে স্বাভাবিকভাবেই। এক্ষেত্রে গবেষণায় দেখা গেছে, আপনার যদি কারো সঙ্গে দুই মিনিট চক্ষু সংযোগ হয়ে যায় তাহলে তা আকর্ষণ বৃদ্ধি করে।

১০. সঠিক গন্ধ
দেহের গন্ধ যদি বিশ্রি হয় তাহলে তা অন্যদের দূরে যেতে বাধ্য করবে এটাই স্বাভাবিক। আর এর বিপরীতটিও প্রযোজ্য। আপনার দেহের গন্ধ যদি হয় দারুণ তাহলে তা বিপরীত লিঙ্গকে আকর্ষণ করবে।

১১. বাবা বা মায়ের মতো দেখতে
ইউনিভার্সিটি অব সেন্ট. অ্যান্ড্রিউসের মনোবিদ ডেভিড পেরেটের মতে, মেয়েরা তাদের বাবার মতো দেখতে পুরুষকে পছন্দ করে আবার ছেলেরা তাদের মায়ের মতো দেখতে নারীকে পছন্দ করে।

১২. প্রাণী পোষা
আপনি যদি প্রাণী পুষতে ভালোবাসেন তাহলে তা অন্যদেরও আপনার প্রতি ভালোবাসা তৈরি করবে। গবেষকরা বলছেন, এ বিষয়টি মূলত মানুষের নির্ভরযোগ্যতার প্রমাণ। যে একটি প্রাণীকে ভালোবাসে এবং তার সব দেখাশোনা করতে পারে সে অন্য মানুষের কাছে নির্ভরযোগ্য হিসেবে দেখা দেয়।