প্রাতিষ্ঠানিক সাইবার নিরাপত্তায় রিভের ব্লগ

ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানের সাইবার নিরাপত্তা সচেতনতায় ‘এসএমই সাইবার সিকিউরিটি টিপস’ চালু করেছে রিভ অ্যান্টিভাইরাস। এসএমই প্রতিষ্ঠানসমূহের কম্পিউটার ও ডাটার নিরাপত্তা বিষয়ক সব ধরণের পরামর্শ নিয়ে সাজানো হয়েছে বিশেষায়িত বাংলাদেশের নিজস্ব অ্যান্টিভাইরাস প্রতিষ্ঠানের এই ব্লগ। সব ধরণের পাঠকের কথা মাথায় রেখে এতে বাংলা এবং ইংরেজী দুই ভাষাই ব্যবহার করা হয়েছে।

বাংলা: https://bit.ly/2MbplYJ
ইংরেজি: https://bit.ly/2MGk8EF

ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানে কর্মী যোগদানের পর যেসব বিষয়ে সচেতন করে তুলতে হবে, নিয়মিত ব্যাকআপের প্রয়োজনীয়তা ও কৌশল, নিরাপদ অ্যাডমিন ক্রেডেনশিয়াল, র‍্যানসমওয়ার থেকে নিরাপদ থাকার উপায় – এমন বিভিন্ন বিষয় নিয়ে সাজানো হয়েছে রিভ অ্যান্টিভাইরাস এসএমই সাইবার সিকিউরিটি টিপস।

রিভ অ্যান্টিভাইরাসের সিইও সঞ্জিত চ্যাটার্জি জানান, “ছোট কিংবা বড় – ব্যবসায় প্রতিষ্ঠানের আকার যেমনই হোক না কেন ওয়েবসাইট মানে অনলাইনে উপস্থিতি আছে সবারই। পাশাপাশি হিসাবনিকাশ থেকে শুরু করে দৈনন্দিন কাজকর্ম সবকিছুও এখন কম্পিউটার ও মোবাইল ফোনকেন্দ্রিক। ফলে অনলাইনে ব্যবসায়ের প্রসারের সঙ্গে বাড়ছে সাইবার হামলার ঝুঁকিও। বড় বড় প্রতিষ্ঠানের সাইবার নিরাপত্তায় সার্ভার সিকিউরিটি এবং দক্ষ লোকবল থাকলেও ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানসমূহ এক্ষেত্রে অনেকাংশেই উদাসীন। অথচ সাধারণ কিছু নিয়ম মেনে চললেই অফ এবং অনলাইনে বেশিরভাগ ক্ষেত্রেই নিরাপদ থাকা যায়।”

মূলত, এসব পরামর্শ সেবা নিয়েই রিভ অ্যান্টিভাইরাস এসএমই সাইবার সিকিউরিটি টিপস সাজানো হয়েছে বলে জানান তিনি।