না ফেরার দেশে পাড়ি জমালেন গোলাম সারওয়ার

গোলাম সারওয়ার। ছবি : সংগৃহীত

দেশবরেণ্য সাংবাদিক, সম্পাদক পরিষদের সভাপতি ও কলাম লেখক গোলাম সারওয়ার মারা গেছেন। সোমবার রাত সাড়ে ৯টার দিকে সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। নিউমোনিয়া সংক্রমণ হ্রাসের পাশাপাশি তার ফুসফুসে জমে থাকা পানিও কমে গিয়েছিল।

এর আগে গত ৩ আগস্ট মধ্যরাতে এয়ার অ্যাম্বুলেন্সে সিঙ্গাপুরে নেওয়া হয় গোলাম সারওয়া। পরদিন সকালে তাকে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসার পর তার শারীরিক অবস্থার কিছুটা উন্নতিও হয়েছিল। কিন্তু গত রোববার হঠাৎ তার শরীরের অবস্থার অবনতি হতে থাকে। এ অবস্থায় সোমবার বিকেলে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়।

গোলাম সারওয়ার একজন স্বনামধন্য সাংবাদিক ও কলাম লেখক। তার সাংবাদিকতার জীবন শুরু হয় ১৯৬৩ সালে দৈনিক পয়গম দিয়ে। এরপর তিনি যুক্ত ছিলেন দৈনিক সংবাদ, দৈনিক ইত্তেফাক, দৈনিক যুগান্তর, দৈনিক সমকাল এর মত শীর্ষস্থানীয় দৈনিকে। সর্বশেষ তিনি সমকাল পত্রিকার সম্পাদক হিসেবে কর্মরত ছিলেন।

তিনি ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। ২০১৪ সালে বাংলাদেশ সরকার দেশের সাংবাদিকতায় অবদানের জন্য তাকে দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মান একুশে পদকে ভূষিত করে। এছাড়া তিনি ২০১৬ সালে কালচারাল জার্নালিস্টস ফোরাম অব বাংলাদেশ (সিজেএফবি) আজীবন সম্মাননা এবং ২০১৭ সালে আতাউস সামাদ স্মারক ট্রাস্ট আজীবন সম্মাননা অর্জন করেন।