চিরতারুণ্য ধরে রাখবে ভাতের ফেসপ্যাক

আপনি কি জানেন জাপানিজ নারীদের চিরতারুণ্যের পিছনে কি রহস্য লুকিয়ে আছে? তাদের এই তারুণ্যের পেছনে মজার একটি কারণ রয়েছে। জাপানিজরা তাদের তারুণ্য ধরে রাখার জন্য ভাতের তৈরি একটি ফেসপ্যাক ব্যবহার করেন। শুনে অবাক লাগলেও এটাই সত্যি। আসুন তাহলে জেনে নিই সেই জাদুকরী ফেসপ্যাকটির বানানোর নিয়মাবলী।

উপকরণ: ৩ টেবিল চামচ ভাত, ১ টেবিল চামচ মধু, ১ টেবিল চামচ গরম দুধ।

যেভাবে তৈরি করবেন
চাল সিদ্ধ করুন। অর্থাৎ ভাত রান্না করুন। এবার চাল থেকে পানি আলাদা করে ফেলুন বা মাড় ফেলে দিন। গরম ভাত চটকে নিন, নাহলে পরে শক্ত হয়ে যাবে। এর সাথে হালকা গরম বা উষ্ণ দুধ এবং মধু দিয়ে ভাল করে মিশিয়ে প্যাক তৈরি করে নিন।

যেভাবে ব্যবহার করবেন
প্রথমে মুখ ভালো করে ধুয়ে ফেলুন। সম্ভব হলে কোন হালকা ক্লিনজার দিয়ে মুখ ধুয়ে ফেলুন। মুখ শুকিয়ে গেলে ভাতের প্যাকটি মুখ ও ঘাড়ে ভালো করে লাগান। প্যাকটি শুকিয়ে গেলে ভাত সিদ্ধ পানি বা মাড় দিয়ে মুখ ও ঘাড় ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার ব্যবহার করুন।

যেভাবে কাজ করে
ভাতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ই যা ত্বককে ক্ষতিকর উপাদান থেকে রক্ষা করে থাকে ও তারুণ্য ধরে রাখে। তার সাথে সাথে সানবার্নও প্রতিরোধ করে। এছাড়া এতে লিনোলিক এসিড যা ত্বকের বলিরেখা দূর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। ভাতের মাড়ে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান আছে যা ত্বকের পানির পরিমাণ বজায় রাখার পাশপাশি রক্ত চলাচল ঠিক রাখে।