আপনি কত বছর বাঁচবেন?

আপনি কতদিন বাঁচতে পারেন? এই প্রশ্ন করা হলে, উত্তর পেতে আপনি মূলত দুটো জায়গায় যেতে পারেন। এক, ডাক্তারের কাছে। সেখান থেকে যদি এই বিষয়ে কিছু জানতে পারেন। দুই, কোনও ভবিষ্যত্বকক্তার কাছে। যদি তিনি আপনাকে এই বিষয়ে কোনও সাহায্য করেন।

কিন্তু এবার আপনাকে এর কোনটাই করতে হবে না। আপনি নিজেই বাড়িতে বসে জেনে যেতে পারেন। ঠিক কতটা সময় আপনি বাঁচবেন। ভাবছেন কীভাবে?

ব্রাজিলের এক ফিজিশিয়ান ক্লদিও গিল আরাউজো এই বিষয়ে একটি পরীক্ষা আবিস্কার করেছেন। এই পরীক্ষার জন্য না তো কোনও যন্ত্রপাতি দরকার হয়। না দরকার কোনও টাকা-পয়সা। শুধু আপনি পরীক্ষায় বসে পড়লেই হল।

কী এই পরীক্ষা? খুব সহজ। এই পরীক্ষার জন্য ১০ নম্বর দেওয়া হবে। খুব ভালো হয়, আপনার ঘরে আর একজন আপনার সামনে থাকলে। আপনাকে যেটা করতে হবে, আপনি প্রথমে দাঁড়াবেন। তারপর কোনও হাতের সাহায্য না নিয়ে, কিছু না ধরে হাঁটু গেড়ে বাবু হয়ে বসবেন। তারপরেই আপনি ফের বসা থেকে উঠে দাঁড়াবেন। এবারও কিন্তু আপনি কোনও হাতের সাহায্য নেবেন না। এবং কোনও কিছু ধরেও উঠবেন না। এইভাবে আপনাকে ১০ এর মধ্যে পয়েন্ট দিতে বলুন আপনার সামনে থাকা লোকটিকে। দুবার এই পরীক্ষা করার পর পাওয়া আপনার পয়েন্ট যদি ৮ এর কম হয়, তাহলে জানবেন যে আপনি আর বড়জোর ৬ বছর বাঁচবেন।

তবে আরও একটা কথা এই প্রসঙ্গে বলে রাখা দরকার। ক্লদিও গিল আরাউজোর কিন্তু এই পরীক্ষাটি করেছেন শুধুমাত্র ৫১ থেকে ৮০ বছর বয়সিদের নিয়ে। আর তিনি ২০০০ জন রোগীর উপর এই পরীক্ষা করার পরই এই রায় দিয়েছেন। আপনার বয়স যদি ৫০ এর কম হয়, তাহলে যে এই পরীক্ষার ফল মিলবে, এমনটা নাও হতে পারে।